1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাড়বে বৃষ্টি, কমবে তাপমাত্রা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২

বৃষ্টি কম হওয়ায় রাজধানীসহ বেশ কিছু অঞ্চলে বেড়েছে তাপমাত্রা। তবে এ অবস্থার পরিবর্তন হয়ে বৃষ্টি বেড়ে তাপমাত্রা কিছুটা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) সকালে আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান সংবাদমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

এ সময়ে সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান তিনি।

রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, সাতক্ষীরা, চুয়াডাঙ্গা, কুমিল্লা এবং ভোলা জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে হাফিজুর রহমান বলেন, তাপপ্রবাহ কিছু কিছু এলাকা থেকে প্রশমিত হতে পারে।

বৃষ্টি কম হওয়ায় মঙ্গলবার ঢাকা, পাবনা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল–এই সাত জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যায়। পরে বুধবার ৯ জেলায় তা বিস্তৃত হয়।

বুধবার (৩১ আগস্ট) ভোর ৬টা থেকে বৃহস্পতিবার ৬টা পর্যন্ত পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সবচেয়ে বেশি ১৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ ছাড়া কুড়িগ্রামের রাজারহাটে ১২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সিলেটে বৃষ্টি হয়েছে ২৯ মিলিমিটার।

বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিরাজগঞ্জের তাড়াশে, ৩৭ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবার ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস থাকলেও বুধবার তা কিছুটা কমে হয় ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

পূর্বাভাসে আরও বলা হয়, মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বাড়তি অংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

ঢাকায় আজ দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ