1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইলিশের প্রথম চালান গেল ভারতে

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৬ সেপ্টেম্বর, ২০২২

শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। যার প্রথম দিনে বেনাপোল বন্দর দিয়ে দুটি ট্রাকে ৮ মেট্রিক টন ইলিশ ভারতে ঢুকেছে।

সোমবার (৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক ঢুকেছে।

ইলিশ রফতানিকারক মাহিমা এন্টারপ্রাইজ প্রতিষ্ঠান। আর আমদানিকারক ভারতের এস আর ইন্টারন্যাশনাল। পণ্য চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে জিইও (GEO) নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। এছাড়া প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ১০ ডলার নির্ধারণ করা হয়েছে। দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়। ইলিশ ভারতে রফতানির জন্য বাংলাদেশি ৪৯টি রফতানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছেন।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুব বলেন, ‘হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপুজা উপলক্ষে সরকার ৪ সেপ্টেম্বর বাংলাদেশের ৪৯ জন রফতানিকারককে (প্রত্যেককে) ৫০ টন করে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে সমস্ত ইলিশ ভারতে রফতানি শেষ করার নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। আজ প্রথম চালানে মাহিমা এন্টারপ্রাইজ ৮ টন ইলিশ পাঠাল ভারতে।’

মাছ রফতানিকারক প্রতিনিধি জিইও (GEO) সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি আব্দুর রাজ্জাক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে দুর্গাপুজা উপলক্ষে ভারতে ২ হাজার ৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন হয়। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার ৪৫০ মেট্রিকটন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে এবং যার মধ্যে থেকে তারা আজ প্রথম চালানে ৮ মেট্রিকটন ইলিশ ভারতে রফতানি করেছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ