1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নৌকা র‍্যালিতে উদযাপিত হলো ‘নদী উৎসব’

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১১ সেপ্টেম্বর, ২০২২

‘দূষণমুক্ত বুড়িগঙ্গা নদী, ঢাকাবাসীর প্রাণের দাবি’ স্লোগানকে সামনে রেখে নদী উৎসব উদযাপন করেছে ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম ও বুড়িগঙ্গা নদী মোর্চা। এ উপলক্ষে বুড়িগঙ্গা নদীতে নৌকা র‍্যালির আয়োজন করা হয়।

শনিবার ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম ও বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ আয়োজনে কামরাঙ্গীরচর মুসলিমবাগ টাওয়ার মাঠে সমাবেশ হয়। পরে নদীতে নৌকা র‍্যালি করা হয়।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা সুলতানা কামালের সভাপতিত্বে ও ওয়াটারকিপার্স বাংলাদেশ কনসোর্টিয়াম লিড শরীফ জামিলের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন সংসদ সদস্য মো. কামরুল ইসলাম।

তিনি বলেন, ঢাকা শহরে ওয়াটারবাস চালু করার প্রচেষ্টা চলছে। নদী দূষণ বন্ধ হলে এ নৌযান চালু করা সম্ভব হবে। ঢাকার যানজট অনেকাংশে কমে যাবে।

এসময় তিনি নদীতে বর্জ্য না ফেলার প্রতিজ্ঞা করা ও নদী দখলকারীদের ঘৃণা করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

সুলতানা কামাল বলেন, নদী বাচাঁনো আমাদের নৈতিক, নাগরিক ও সাংবিধানিক দায়িত্ব। বাংলাদেশ নদীমাতৃক দেশ বলে আসছি আমরা। অথচ সময়ের সঙ্গে সঙ্গে দূষণসহ বিভিন্ন কারণে নদীগুলো হারিয়ে যাচ্ছে। এ দায় যথাযথ কর্তৃপক্ষকে নেওয়ার পাশাপাশি নাগরিক হিসেবে আমাদেরও দায়িত্ব রয়েছে।

উৎসবে অন্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন স্টামফোর্ড ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক কামরুজ্জামান মজুমদার, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ূন কবীর, ইউএসএআইডি বাংলাদেশের ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড গভর্নেন্স ডিরেক্টর মিস ক্রিস্টিন ম্যাকরে ও বাংলাদেশ আভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী (ড্রেজিং) মো. রকিবুল ইসলাম তালুকদার প্রমুখ।


সর্বশেষ - জাতীয় সংবাদ