1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মাত্র ৪ শতাংশ সুদে ঋণ সুবিধা পাবেন লবণ চাষিরা

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২

এখন থেকে মাত্র ৪ শতাংশ সুদে ঋণ পাবেন লবণ চাষিরা। কৃষি ও পল্লী ঋণ নীতিমালার আওতায় রেয়াতি সুবিধায় তাদের এ ঋণ দেওয়া হবে। রোববার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের সার্কুলারে বলা হয়েছে, সমুদ্র উপকূলীয় যেসব এলাকা লবণ চাষের উপযোগী, সেখানে লবণ চাষ মৌসুমে (নভেম্বর থেকে মে পর্যন্ত) রেয়াতি সুদের হারে চাষিদের ঋণ সুবিধা দেওয়া হবে। প্রকৃত লবণ চাষিদের অনুকূলে লবণ চাষের জন্য একক ও গ্রুপ ভিত্তিতে এই ঋণ বিতরণ করা হবে।

সার্কুলারে আরও বলা হয়েছে, সহজ শর্তে ঋণ পেতে যেসব লবণ চাষির জমির মালিকানা রয়েছে তাদের দলিলপত্র এবং প্রাথমিক জামানত হিসেবে উৎপাদিতব্য লবণ হাইপোথিকেশনের বিপরীতে এই ঋণ সুবিধা দেওয়া যাবে। পাশাপাশি বর্গাচাষিদের ক্ষেত্রে সংশ্লিষ্ট জমির মালিক/স্থানীয় গণ্যমান্য ব্যক্তির কাছ থেকে প্রকারণপত্র নিয়ে ঋণ নেওয়া যাবে। কেবল মাত্র ১০ টাকার ব্যাংক একাউন্টধারী লবণ চাষিদের শনাক্তকরণের ক্ষেত্রে ওই একাউন্ট বা কৃষি উপকরণ সহায়তা কার্ড ছাড়া অন্য কোনো কাগজপত্রের প্রয়োজন হবে না।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, বিতরণকৃত ঋণের নির্ধারিত মেয়াদ শেষে কোনো ক্ষণ সম্পূর্ণ বা আংশিক অনাদায়ী থাকলে তার ওপর রেয়াতি সুদ হার প্রযোজ্য হবে না। কোনো ঋণ হিসাবে ৪ শতাংশ সুদ হারের অতিরিক্ত সুদ আদায় করা হলে সেই ঋণ হিসাব সুদ ক্ষতি পুনর্ভরণের জন্য বিবেচিত হবে না।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ