1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

শেষ হয়ে আসছে ডলারের আধিপত্য!

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৩০ সেপ্টেম্বর, ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্র বারবার ডলারকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে। শেষবার ইউক্রেন-রাশিয়া যুদ্ধকে কেন্দ্র করে মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার ডলারে জমা করা সব অর্থ ব্লক করে দেয়। ডলারকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও মিত্ররা রাশিয়ার উপর কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করে।

এর আগে আফগানিস্তান ইরান ও উত্তর কোরিয়ার উপর একইভাবে ডলার ব্যবহারে কঠিন বিধি-নিষেধ জারি করা হয়। যুক্তরাষ্ট্রের এ ধরনের আচরণের কারণে উন্নয়নশীল ও অনুন্নত রাষ্ট্র বেশ দুশ্চিন্তায় পড়েছে।

মিত্রশক্তির বিরোধী জোট একত্রিত হয়ে নিজেদের বন্ধন শক্তিশালী করছে এবং নিজেদের জন্য আলাদা প্লাটফর্ম তৈরি করতে সক্ষম হয়েছে। এ জোটে রাশিয়া, চীন ও ইরান সব থেকে বেশি সক্রিয়। তাদের সাথে ভারত, দক্ষিণ আফ্রিকা ও তুরস্ক একসাথে কাজ করছে।

পশ্চিমের বিরোধী জোট কীভাবে ডলারের আধিপত্য কমিয়ে আনা যায় সে ব্যাপারে পদক্ষেপ নিতে আগ্রহী। পুতিন ডলারের বিপরীতে শক্তিশালী মুদ্রা ব্যবস্থা নিয়ে আসতে চায়। তারা নিজেদের মধ্যে ডলার ব্যতীত স্থানীয় মুদ্রায় ব্যবসা করার প্রক্রিয়া শুরু করেছে। এর ফলে ডলারের প্রয়োজনীয়তা ফুরিয়ে আসছে।

ব্রিকস ডলারের আধিপত্য রোধ করার জন্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে যে ব্যাংকিং সিস্টেম চলছে তার বিপরীতে নয়া ইনোভেশন নিয়ে কাজ করছে। পুতিন ডলারের বিপরীতে ইউরোর মত শক্তিশালী মুদ্রা নিয়ে আসতে আগ্রহী যা ব্রিকসের সদস্যরা ব্যবহার করবে।

তুরস্ক এবং ইরান আগামী সময়ে ব্রিকসে যোগ দিতে আগ্রহী। রাশিয়া চীনসহ মিত্রদের বিরোধী অনেক দেশ উজবেকিস্তানের সমরখন্দে একত্রিত হয়েছে এবং নিজেদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করেছে।

আরব ভূখণ্ডে এখন আর আগের মত মার্কিন যুক্তরাষ্ট্রের একক প্রভাব নেই। সৌদি আরব ও আরব আমিরাত ডলারের আধিপত্য থেকে বের হয়ে অন্য মুদ্রায় তেল বিক্রি করতে আগ্রহী।

অন্যদিকে বাংলাদেশ, ভারত এবং চায়নার সঙ্গে ডলার ব্যতীত স্থানীয় মুদ্রায় বাণিজ্য চালিয়ে যেতে চায়। যুক্তরাষ্ট্রের বারবার ডলারকে অস্ত্র হিসেবে ব্যবহার করার ফলে উন্নয়নশীল রাষ্ট্র নিজদের অর্থনীতির ভবিষ্যৎকে নিরাপদ রাখতে বিকল্প উপাইয়ের খোঁজ করছেন।

রাশিয়া এবং চীন যদি সত্যিই ডলারের বিপরীতে নতুন শক্তিশালী মুদ্রা নিয়ে আসতে পারে তাহলে ডলারের আধিপত্য আস্তে আস্তে কমে যেতে থাকবে। এক্ষেত্রে ব্রিকস সবথেকে কার্যকরী ভূমিকা রাখতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ