1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পুরোনো বাস সিএনজিতে প্রতিস্থাপন সহ ৩৪০ এসি বাস কেনার সিদ্ধান্ত

জ্যেষ্ঠ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৬ সেপ্টেম্বর, ২০২৩

আন্তঃনগর এবং অন্তঃনগরে নির্ভরযোগ্য এবং আরামদায়ক গণপরিবহন সুবিধা বৃদ্ধি করা, মেরামত অযোগ্য বাসগুলোকে পরিবেশবান্ধব সিএনজি বাস দ্বারা প্রতিস্থাপন করার জন্য ৩৪০টি এসি বাস কেনা হবে। ফলে পরিবেশবান্ধব পরিবহন নিশ্চিত করা হবে। এছাড়া পুরোনো বাসগুলো সিএনজিতে রুপান্তর করে পরিবেশবান্ধব নগরী গড়ে তোলা হবে।

প্রধানমন্ত্রী এবং একনেক-এর চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-এর সভায় এ সংক্রান্ত একটি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। সভা শেষে সাংবাদিকদের সামনে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

বিআরটিসি’র জন্য সিএনজি একতলা এসি বাস সংগ্রহ প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ১ হাজার ১৩৩ কোটি ৪৬ লাখ টাকা। প্রকল্প কোরিয়ান ঋণ ৮২৮ কোটি ৬৩ লাখ টাকা।

জুন ২০২৩ থেকে ডিসেম্বর ২০২৪ মেয়াদে বাসগুলো সংগ্রহ করা হবে।

১৪০টি সিএনজি সিঙ্গেল ডেকার এসি সিটি বাস এবং ১৫ খুচরা যন্ত্রাংশ ও সম্পর্কিত পরিষেবা সংগ্রহ এবং ২০০টি সিএনজি সিঙ্গেল ডেকার এসি ইন্টারসিটি বাস এবং ১৫ শতাংশ খুচরা যন্ত্রাংশ ও সম্পর্কিত পরিষেবা সংগ্রহ করা হবে।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটির মাধ্যমে বিআরটিসি আন্তঃ এবং অন্তঃনগরে নির্ভরযোগ্য এবং আরামদায়ক গণপরিবহন সুবিধা বৃদ্ধি করবে। এছাড়া বাস মেরামত অযোগ্য বাসগুলোকে পরিবেশ বান্ধব সিএনজি বাস দ্বারা প্রতিস্থাপন করা হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ