1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মিয়ানমারে বিদ্রোহীদের হামলায় চারদিনে নিহত ৫০ সেনা

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৯ সেপ্টেম্বর, ২০২৩

মিয়ানমারে জান্তাবিরোধী পিপলস ডিফেন্স ফোর্স গ্রুপ (পিডিএফ) এবং জাতিগত সশস্ত্র সংগঠনগুলোর (ইএও) যোদ্ধাদের হামলায় দেশটিতে গত চারদিনে কমপক্ষে ৫০ জান্তা সেনা নিহত হয়েছেন।

শুক্রবার (৮ সেপ্টেম্বর) মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতির এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সাগাইং, ম্যাগওয়ে, মান্দালয় ও তানিনথারি অঞ্চলে এবং চিন, শান, সোম ও কারেন প্রদেশে হতাহতের এ ঘটনা ঘটেছে।

প্রতিরোধ যোদ্ধারা বলছে, বুধবার (৬ সেপ্টেম্বর) সাগাইং অঞ্চলের ইয়ানমাবিন টাউনশিপে সৈন্যদের সঙ্গে প্রতিরোধ যোদ্ধাদের সংঘর্ষ ঘটলে পাঁচ জান্তা সেনা নিহত এবং ছয়জন আহত হয়। এসময় ১০০ সেনার বিপরীতে লড়ছিল ১৮ প্রতিরোধ গোষ্ঠী নিয়ে গঠিত ইউনিয়ন লিবারেশন ফ্রন্ট (ইউএলএফ)।

সংঘর্ষের স্থানে সেনারা পাল্টা হামলা চালালে ছয় প্রতিরোধ যোদ্ধা আহত হয়। এসময় প্রতিরোধ দলগুলো গোলাবারুদসহ সামরিক অস্ত্রও জব্দ করে।

দেশটির জান্তা সরকারবিরোধী ছায়া সরকার বলে পরিচিত ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্টের (এনইউজি) প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, সোমবার মান্দালয় অঞ্চলে ১৫ জন সেনা, মঙ্গলবার পাই গ্রামের পুলিশ স্টেশনে পুলিশ প্রধানসহ তিন পুলিশ কর্মকর্তা এবং বৃহস্পতিবার ম্যাগওয়ে অঞ্চলে ড্রোন বোমা হামলায় অনেকে নিহত হয়েছে। এছাড়াও জান্তা বাহিনী ল্যান্ড মাইন অ্যামবুস এবং ড্রোন হামলার মুখোমুখি হয়েছে।

প্রতিরোধ গোষ্ঠীটি স্থানীয় বাসিন্দাদের অবিস্ফোরিত গোলাবারুদ থেকে দূরে থাকার এবং যুদ্ধের শব্দ শুনলে বোমা আশ্রয়কেন্দ্রে থাকার আহ্বান জানিয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ