1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যেভাবে বদলে যাচ্ছে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর, ২০২৩

বদলে যাচ্ছে রাজধানীর হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দর! সড়ক, এক্সপ্রেসওয়ে ও রেলপথে যাওয়া যাবে সরাসরি। আর এ লক্ষ্যেই এখানে গড়ে তোলা হচ্ছে বহুমুখী যোগাযোগব্যবস্থা। এতে যানজট কিংবা অন্য কোনো ভোগান্তি পোহাতে হবে না যাত্রীদের। চলতি বছরের মধ্যেই এসব অবকাঠামো নির্মাণ শেষ হবে বলে আশা করা হচ্ছে। বিশেষজ্ঞরাও বলছেন, বিমানবন্দরকেন্দ্রিক যোগাযোগব্যবস্থায় আসছে আমূল পরিবর্তন!

রাজধানী ঢাকার যানজট, আর ক্ষণে ক্ষণে ট্রাফিক সিগন্যাল। রাস্তাতেই ঘণ্টার পর ঘণ্টা অপচয় হয় নগরবাসীর মূল্যবান সময়। এর মধ্যে নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছানো নিয়ে বেশ দুশ্চিন্তায় থাকেন ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহারকারী আকাশপথের যাত্রীরা।

যাত্রাপথের এ ভোগান্তি ঘোচাতে উন্নত বিশ্বের আদলে বহুমুখী (মাল্টিপল) যোগাযোগব্যবস্থা থাকছে নির্মাণাধীন এ বিমানবন্দরের থার্ড টার্মিনালে। চোখ জুড়ানো নির্মাণশৈলী আর স্বয়ংক্রিয় সেবার পাশাপাশি দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা যাত্রীদের সহজ, দ্রুত ও নিরাপদ যাতায়াতে থাকছে বিশেষ ব্যবস্থাও।

নির্মাণাধীন শাহজালাল থার্ড টার্মিনালের মূল নকশা দৃশ্যমান হওয়ার সঙ্গে সঙ্গে আকাশপথের যাত্রীদের আশান্বিত করছে বহুমুখী প্রবেশ ও বের হওয়ার সংযোগ মাধ্যম। সড়ক পথের পাশাপাশি বিমানবন্দরে সরাসরি আসতে এরই মধ্যে এ টার্মিনালের সঙ্গে সংযোগ দেয়া হয়েছে এলিভেটেড এক্সপ্রেসওয়ের। নির্মাণ কাজ শেষের দিকে উত্তরা ও বিমানবন্দর স্টেশন ব্যবহার করে আসা রেল যাত্রীদের জন্য ফ্লাইওভার। সেবা মিলবে বিআরটিএ পদ্ধতিতেও।

এ ছাড়া নির্মাণ শেষ হওয়ার পথে ভবিষ্যতে পরিকল্পনায় থাকা কমলাপুর রেলস্টেশন থেকে বিমানবন্দরে আসার পাতাল রেল সংযোগ পয়েন্টের কাজ।

যোগাযোগ বিশেষজ্ঞরা মনে করেন, সরকারের সমন্বিত পদক্ষেপের অভূতপূর্ব এমন ব্যবস্থায় সব প্রান্ত থেকেই বাধাহীনভাবে যাত্রীরা নামতে পারবেন সরাসরি বিমানবন্দরের তৃতীয় টার্মিনালে।

পরিবহন ও যোগাযোগ বিশেষজ্ঞ ড. শামসুল হক বলেন, তৃতীয় টার্মিনাল নির্মাণসহ শতভাগ কাজ শেষে এক নতুন রূপে দেখা মিলবে হযরত শাহজালাল (র:) আন্তর্জাতিক বিমানবন্দরের।


সর্বশেষ - জাতীয় সংবাদ