1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিলুপ্ত প্রজাতির দেশীয় মাছ চাষে লাভবান হচ্ছে মেহেরপুরের মৎস্য চাষিরা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩

মেহেরপুরে পুকুর ও ছোট জলাশয়ে দেশীয় জাতের মাছ চাষ করে লাভবান হচ্ছেন মৎস্য চাষিরা। শিং, কৈ, মাগুর, বাইম, ট্যাংরা, টাকি, শোল ও পাবদাসহ বিলুপ্ত প্রজাতির মাছ চাষ হচ্ছে মেহেরপুরের বিভিন্ন পুকুর ও জলাশয়ে। বিলুপ্তির হাত থেকে দেশীয় মাছ রক্ষায় পুকুর মালিকদের উদ্বুদ্ধসহ কারিগরি সহায়তা দিচ্ছে বেসরকারি সংস্থা পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি। মাছ চাষে নেওয়া হচ্ছে নানা পদক্ষেপ। দেশীয় মাছ চাষ করে অধিক মুনাফা পাওয়ায় অন্যান্য মাছের পাশাপাশি দেশীয় জাতের মাছ চাষ দিনদিন জনপ্রিয় হয়ে উঠেছে।

মেহেরপুর জেলায় বিলুপ্ত প্রায় দেশীয় জাতের মাছ চাষ ব্যাপকভাবে শুরু হয়েছে। এতে আর্থিক সহায়তা করছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সমন্বিত কৃষি ইউনিটভুক্ত মৎস্যখাত। বিলুপ্তপ্রায় দেশীয় প্রজাতির মাছ চাষের এ প্রকল্পের আওতায় মৎস্য চাষীদের দিয়ে রাইখর, শিং, মাগুর, চ্যাং, ট্যাংরা, তারা বাইম, পুঁটি, কৈ, শোল, মলাসহ অন্যান্য প্রজাতির মাছ চাষ অব্যাহত রয়েছে।

গাংনী উপজেলার তেঁতুলবাড়িয়া গ্রামের মোশাররফ হোসেন। তিনি একজন আইনজীবী। আইন পেশার পাশাপাশি তিনি দির্ঘদিন ধরে মৎস্য চাষের সঙ্গে জড়িত। নিজ গ্রামে তিন বিঘা জলাশয়ে অন্যান্য মাছের সঙ্গে শিং, মাগুর, চ্যাং, ট্যাংরা, তারা বাইম, পুঁটি, কৈ, শোল, চাষ করেছেন। পরিবারের চাহিদা পূরণ করে তিনি মাছ বিক্রি করে ভালো লাভবান হচ্ছেন। মৎস্য চাষি মোশাররফ হোসেন বলেন, মেহেরপর জেলায় খাল-বিল শুকিয়ে যাওয়ার ফলে দেশীয় জাতের মাছ অনেকটা বিলুপ্তির পথে। পাঁচ বছর আগে খাল-বিলে যে সকল মাছ প্রাকৃতিকভাবে বেড়ে উঠতো সে-সব মাছ পানি না থাকায় প্রায় বিলুপ্ত। পরে পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতির মৎস্য কর্মকর্তার পরামর্শ ও তাদের দেওয়া দেশীয় প্রজাতির মাছের পোনা নিয়ে পুকুরে চাষ শুরু করি। আমার পরিবার ও আত্মীয় স্বজনের চাহিদা পূরণ করেও বছরে কয়েক লাখ টাকার মাছ বিক্রি করি। আমার এই মাছ চাষ দেখে এলাকার অনেক পুকুর মালিকরা ঝুঁকছে দেশীয় জাতের মাছ চাষের দিকে।

ভাটপাড়া গ্রামের পুকুর মালিক মারুফ আযম বলেন, বর্তমানে যেসব নদী বা বিল অবশিষ্ট আছে তাও কীটনাশকের ব্যবহার ও পর্যাপ্ত পানি না থাকায় মাছের স্বাভাবিক প্রজনন ব্যাহত হচ্ছে। ফলে অনুকূল পরিবেশের অভাবে দেশীয় প্রজাতির মাছ পাওয়া দুষ্কর হয়ে যাচ্ছে। একটি পুকুরে পরিবারের চাহিদা পূরণের জন্য কৈ, টাকি, শোল, শিং, ও ট্যাংরা মাছ চাষ করেছি। এতে পরিবারের চাহিদা পূরণ হচ্ছে অন্যদিকে বছরে দুইবার মাছ বিক্রি করে লক্ষাধিক টাকা বাড়তি আয় হয়েছে।

সংস্থার মৎস্য কর্মকর্তা সাঈদ-উর-রহমান জানান, খাল-বিল শুকিয়ে যাওয়াসহ অন্যান্য কারণে দেশীয় প্রজাতির মাছ অনেকটাই বিলুপ্তির পথে। এজন্য আমরা এই মাছগুলো বাণিজ্যিকভাবে চাষের জন্য চাষীদের অনুপ্রাণিত করছি। দেশি মাছের চাহিদা ও দাম বেশি হওয়ায় চাষিরা অন্যান্য মাছের পাশাপাশি দেশীয় মাছ চাষ করে দ্বিগুণ মুনাফা অর্জন করছেন। মাছ চাষ সম্প্রসারণে পোনা ও উপকরণ সহায়তার পাশাপাশি মুক্ত জলাশয়ে পোনা অবমুক্তকরণ কার্যক্রমও আমরা বাস্তবায়ন করছি।

পিএসকেএস’র নির্বাহী পরিচালক মো. মোশাররফ হোসেন বলেন, বাংলাদেশ একটি কৃষি প্রধান দেশ। এদেশের জনগনের খাদ্য ও পুষ্টি নিরাপত্তা প্রদান, জীবনযাত্রার মান উন্নয়ন এবং কর্মসংস্থান সৃষ্টির পাশাপাশি কৃষক বা খামারির দক্ষতা উন্নয়নে পিএসকেএস পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) সহায়তায় কৃষি, মৎস্য ও প্রণিসম্পদ খাতে উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় মেহেরপুরের গাংনী উপজেলাতে আমাদের কার্যক্রম চলমান রয়েছে। আমরা সরকারের উন্নয়ন কার্যক্রমকে ত্বরান্বিত করতে সহায়ক শক্তি হিসেবে কাজ করছি। দেশের আর্থসামাজিক উন্নয়নে মৎস্য চাষের গুরুত্ব অপরিসীম। শিং, কৈ, মাগুর, বাইম, ট্যাংরা, টাকি, শোল ও পাবদাসহ বিলুপ্ত হওয়া জাতের মাছ আবহমান কাল থেকে বাঙালদিরে কাছে অনেক প্রিয়। খেতে সুস্বাদু ও পুষ্টিগুণও তুলনামূলকভাবে অনেক বেশি ।

মেহেরপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. রোকনুজ্জামান বলেন, বিগত দশক ধরে দেশের জনসংখ্যা বৃদ্ধি, জলাশয় ভরাট, বৃষ্টির অভাবে খাল-বিল শুকিয়ে যাওয়ার ফলে মেহেরপুর জেলাতে দেশীয় জাতের মাছ মাছ পাওয়া দুষ্কর। আমরা বিভিন্ন পুকুর মালিককে বিভিন্ন পরামর্শের মাধ্যমে দেশীয় জাতের মাছ চাষে উদ্বুদ্ধ করছি। পাশাপাশি পলাশীপাড়া সমাজ কল্যাণ সমিতি বিভিন্ন গ্রামে সহায়তা দিচ্ছে পুকুর মালিক ও মৎস্য চাষিদের। অনেকেই দেশীয় জাতের মাছ চাষ করে স্বাবলম্বি হচ্ছেন। দিনদিন এর পরিধি বাড়ছে। কয়েক বছরের মধ্যে অন্যান্য মাছের মতই দেশীয় মাছ বাজারে পাওয়া যাবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

ক্যাশলেস লেনদেন: কার্ডে ৪৫ হাজার কোটি টাকার রেকর্ড লেনদেন

উত্তর কোরিয়া কেন্দ্রিক উত্তেজনা এশিয়ার প্রবৃদ্ধির জন্য হুমকি : বিশ্বব্যাংক

বরগুনায় নৌকায় ভোট চাইলেন বিএনপি নেতা

মন্ত্রিসভার প্রথম বৈঠকে যেসব নির্দেশনা দিলেন শেখ হাসিনা 

জাহাজ থেকে জ্বালানি তেল খালাস হবে মাত্র ৪৮ ঘণ্টায়

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা করবে জাতিসংঘ-এডিবি

রাজশাহীতে দেশের মধ্যে সবচেয়ে বড় বঙ্গবন্ধুর প্রতিকৃতি নির্মাণ

চকলেট-গোলাপ দিয়ে পল্লবী স্টেশনের যাত্রীদের বরণ করল ‍ছাত্রলীগ

টাকা-রুপিতে লেনদেন শুরু, বাংলাদেশ-ভারত ডুয়েল কারেন্সি কার্ড চালু চলতি বছরই

মহাসাগরের তলদেশ থেকে টাইটানের ধ্বংসাবশেষ উদ্ধার