1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ডলার বিক্রিতে অনিয়ম করায় ১০ ব্যাংকের ট্রেজারি প্রধানকে জরিমানা 

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে ডলার বিক্রি করায় বেসরকারি ১০ ব্যাংকের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংকের ট্রেজারি প্রধানকে জরিমানা করা হতে পারে। আমদানিকারকদের কাছে বেশি দামে ডলার বিক্রি করায় ব্যাংকগুলোর ট্রেজারি প্রধান দায় এড়াতে পারেন না। কেন্দ্রীয় ব্যাংকের এক চিঠিতে এ বিষয় উল্লেখ করা হয়েছে।

আইন অনুযায়ী, এসব ব্যাংকের ট্রেজারি প্রধানকে সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানা করা হতে পারে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এ তথ্য।

১০ ব্যাংকের মধ্যে রয়েছে বেসরকারি খাতের মার্কেন্টাইল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, মধুমতি ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, এক্সিম ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, আল-আরাফাহ্ ইসলামী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও ট্রাস্ট ব্যাংক।

এর আগে গত বছরের আগস্টে দেশি-বিদেশি ছয়টি ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানকে দায়িত্ব থেকে সরিয়ে দিয়েছিল বাংলাদেশ ব্যাংক। যদিও শেষ পর্যন্ত সেই সিদ্ধান্ত থেকে সরে আসে অভিভাবক ব্যাংক। তবে এবার বেশি দামে ডলার বিক্রির শাস্তির আওতায় আসা ব্যাংকের সংখ্যা আরও বাড়তে পারে।

রপ্তানি ও প্রবাসী আয়ের ক্ষেত্রে ডলারের নতুন দাম ১০৯ টাকা ৫০ পয়সা আর আমদানিকারকদের কাছে এখন ১১০ টাকায় ডলার বিক্রি করার কথা ব্যাংকগুলোর। কিছু ব্যাংক প্রতি ডলারে ১১৪-১১৫ টাকা দাম নিচ্ছে। খোলা বাজারে ডলারের দাম আরও বেপরোয়া। সেখানে ১১৭ থেকে ১১৮ টাকা পর্যন্ত ডলার বিক্রি করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে।

এসব ব্যাংকের এমডিদের উদ্দেশে পাঠানো চিঠিতে বলা হয়েছে, নির্ধারিত দামের চেয়ে বেশি দামে ডলার লেনদেনে আপনাদের ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধান দায় এড়াতে পারেন না। ব্যাংকের ট্রেজারি বিভাগের প্রধানের বিরুদ্ধে ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী কেন ব্যবস্থা নেওয়া হবে না, এ বিষয়ে চিঠি পাওয়ার ৫ কর্মদিবসের মধ্যে তার জবাব দিতে বলা হয়।

এ অপরাধে কমপক্ষে ২০ হাজার টাকা এবং সর্বোচ্চ ২ লাখ টাকা জরিমানা আরোপ করা যেতে পারে। ব্যাংক কোম্পানি আইনের ১০৯ (৭) ধারা অনুযায়ী, আইনের একই ধারার লঙ্ঘন যদি অব্যাহত থাকে, তাহলে প্রথম দিনের পর প্রতিদিনের জন্য অতিরিক্ত এক হাজার টাকা জরিমানা হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ