1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০২৩-২৪ অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.৫%, কমবে মূল্যস্ফীতি : এডিবির পূর্বাভাস

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ২০ সেপ্টেম্বর, ২০২৩

চলতি ২০২৩-২৪ অর্থবছরে বাংলাদেশের মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রবৃদ্ধি সাড়ে ৬ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এছাড়া প্রতিবেদনে বলা হয়েছে, ‘আন্তর্জাতিক বাজারে জ্বালানিবহির্ভূত পণ্যের দাম কিছুটা হ্রাস, প্রত্যাশিত উচ্চতর কৃষি উৎপাদন ও নতুন কাঠামোর অধীনে মুদ্রানীতির কঠোরতার কারণে মূল্যস্ফীতি ২০২২-২৩ অর্থবছরের নয় শতাংশ থেকে কমে ২০২৩-২৪ অর্থবছরে ৬ দশমিক ৬ শতাংশে নেমে আসবে বলে আশা করা হচ্ছে।’

আজ বুধবার ‘উন্নয়নশীল এশিয়ায় অর্থনৈতিক প্রবণতা ও সম্ভাবনা: দক্ষিণ এশিয়া’ শীর্ষক প্রতিবেদনে এডিবি এ পূর্বাভাস জানিয়েছে।

চলতি অর্থবছরে প্রবৃদ্ধির পূর্বাভাস বাড়ানোর কারণ হিসেবে এডিবি বলেছে, দেশের বাজারে চাহিদা বৃদ্ধির সঙ্গে ইউরো অঞ্চলের অর্থনৈতিক পুনরুদ্ধার ত্বরান্বিত হওয়ায় রপ্তানি বাড়বে।

সামষ্টিক অর্থনীতির আরেকটি সূচকেও ভালো খবর দিয়েছে এডিবি। তারা বলছে, ২০২৩-২৪ অর্থবছরে চলতি হিসাবের ঘাটতি কমতে পারে। ২০২২-২৩ অর্থবছরে যেখানে চলতি হিসাবের ঘাটতি ছিল জিপিডি বা মোট দেশজ উৎপাদনের শূন্য দশমিক ৭ শতাংশ; ২০২৪ সালে তা জিডিপির শূন্য দশমিক ৫ শতাংশে নেমে আসতে পারে।

এডিবির এদেশীয় প্রধান এডিমন গিন্টিং বলেছেন, বাহ্যিক আর্থিক অনিশ্চয়তা সত্ত্বেও বাংলাদেশ সরকার তুলনামূলকভাবে ভালো করছে এবং বেশ ভালোভাবে সব সামলাচ্ছে। সেই সঙ্গে সরকার অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি বিনিয়োগের পরিবেশ উন্নয়নে গুরুত্বপূর্ণ কিছু সংস্কার কর্মসূচি চালিয়ে যাচ্ছে।

এডিমন গিন্টিং আরও বলেন, বিশ্ববাজারে তেলের দাম বেশি থাকার কারণে নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন বৃদ্ধির প্রণোদনা তৈরি হয়েছে। সেটা হলে সরকারের পক্ষে জলবায়ু পরিবর্তনজনিত লক্ষ্যমাত্রাও অর্জন করা সম্ভব হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ