1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রথম চালানে ভারতে ইলিশ গেলো ৪৫ হাজার ৮০০ কেজি

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৩

দুর্গাপূজা উপলক্ষে তিন হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। এই রফতানির প্রথম চালানে আজ ভারতে গেলো ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) বিকাল ৪টার দিকে বেনাপোল বন্দর দিয়ে ১২টি ট্রাকে করে এই ইলিশ ভারতে পাঠানো হয়েছে। কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের চালান প্রবেশ করে।

যেসব প্রতিষ্ঠান ইলিশ মাছ রফতানি করছে সেগুলো হলো– মাহিমা এন্টারপ্রাইজ, তানিসা এন্টারপ্রাইজ, সেভেন স্টার ফিশ প্রসেসিং, রিপা এন্টারপ্রাইজ ও প্যাসিফিক সি ফুড। এই মাছের ভারতের আমদানিকারক প্রতিষ্ঠান হলো এসআর ইন্টারন্যাশনাল, নাজ ইমপেক্স প্রাইভেট লিমিটেড, বিমল রায় ও বারখা বিকাস ফিশ এজেন্সি।

চালানটি বন্দর থেকে ছাড় করাতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করে এমি এন্টারপ্রাইজ এবং গনি অ্যান্ড সন্স নামে দুটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠান। প্রতিকেজি ইলিশের রফতানি মূল্য ধরা হয়েছে ১০ ডলার।

গত বছর পূজা উপলক্ষে ২ হাজার ৯০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন দেওয়া হলেও মাত্র এক হাজার ৩০০ মেট্রিক টন ইলিশ রফতানি হয়েছিল।

দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি করা হয়। এ জন্য বাংলাদেশি ৭৯টি রফতানিকারক প্রতিষ্ঠান অনুমোদন পেয়েছে।

বেনাপোল মৎস্য পরিদর্শন ও মান নিয়ন্ত্রণ অফিসের পরিদর্শক মাহাবুবুর রহমান জানান, হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান দুর্গাপূজা উপলক্ষে সরকার বাংলাদেশের ৭৯ জন রফতানিকারককে ৫০ টন করে মোট ৩ হাজার ৯৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। আগামী ৩০ অক্টোবরের মধ্যে সব ইলিশ ভারতে রফতানির নির্দেশনা রয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের।

বেনাপোল বন্দরের ভারপ্রাপ্ত পরিচালক আব্দুল জলিল জানান, আসন্ন দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকার ৩ হাজার ৯৫০ কেজি ইলিশ মাছ ভারতে রফতানি নির্দেশনা দিয়েছেন। সেই নির্দেশনার প্রথম চালানের ৪৫ মেট্রিক টন ৮০০ কেজি ইলিশ মাছ আজ ভারতে রফতানি করা হয়েছে।

উল্লেখ্য, ২০১২ সাল থেকে দুর্গাপূজার মৌসুমে কলকাতায় ইলিশ পাঠিয়ে আসছে বাংলাদেশ।


সর্বশেষ - জাতীয় সংবাদ