1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিতে বার্লিনে ৭ বাংলাদেশি

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৩

বিশ্বের প্রায় ১৫০টির বেশি দেশের ৪৮ হাজার দৌড়বিদের অংশগ্রহণে জার্মানির রাজধানী বার্লিনে অনুষ্ঠিত হলো বার্লিন বিএমডব্লিউ আন্তর্জাতিক ম্যারাথন। রোববার (২৪ সেপ্টেম্বর) দেশটির রাজধানীর ঐতিহাসিক উন্টার ডেন লিনডেন থেকে শুরু হয়ে ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গার গেট গিয়ে শেষ হয় বিশ্বের অন্যতম সুপরিচিত এই ম্যারাথন।

এই ম্যারাথন ঘিরে ছিল উৎসবমুখর পরিবেশ। এ দিন সকাল থেকেই প্রতিযোগীদের সমর্থন দিতে শহরের ঐতিহাসিক ও নানা গুরুত্বপূর্ণ স্থানে জড়ো হন কমপক্ষে ১০ লাখ দেশি-বিদেশি পর্যটক। ছিল বাংলাদেশি প্রতিযোগীদের উৎসাহ দিতে আসা প্রবাসীরাও।

বার্লিনের ৪৯তম এই আসরে বাংলাদেশের পতাকা হাতে দূরপাল্লার দৌড়ে অংশ নেন সাত জন। এই আসরে ব্যক্তিগত ও বাংলাদেশের হয়ে রেকর্ড টাইমিং করেছেন আয়রনম্যান খ্যাত মোহাম্মদ শামসুজ্জামান আরাফাত। ৪২.১৯৫ কিলোমিটারের ট্র্যাক শেষ করতে তিনি সময় নেন ২ ঘণ্টা ৫১ মিনিট। এ দিন দৌড়েছেন ব্যক্তিগত ও দেশের হয়ে এখন পর্যন্ত ১২৪টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া ক্রীড়াবিদ ৫৮ বছর বয়সী শিব শংকর পাল। লাল সবুজের পতাকা হাতে তিনি ফিনিশিং লাইন শেষ করেন সাড়ে তিন ঘণ্টায়।

বাংলাদেশের ম্যারাথনের অন্যতম প্রতিযোগী আব্দুল্লাহ আল রাশেদ পুরো ট্র্যাক শেষ করতে সময় নেন প্রায় ৪ ঘণ্টার কিছু বেশি। লাল সবুজের পতাকায় আন্তর্জাতিক এমন আসরে অংশ নিয়ে গর্বিত প্রতিযোগীরা। জানান আন্তর্জাতিক যেকোনো আসরে বাংলাদেশকে তুলে ধরতে পারাটা সব সময়ের মতো গর্বের।

এবারের ম্যারাথনে মাত্র ২ ঘণ্টা ২ মিনিট ৪২ সেকেন্ডে ৪২ কিলোমিটার ট্র্যাক অতিক্রম করে শিরোপা জিতে নেন ৩৮ বছর বয়সী কেনিয়ান দৌড়বিদ ইলিয়ুড কিপশোগে। আর নারীদের মধ্যে ২ ঘণ্টা ১১ মিনিট ৫৩ সেকেন্ডে প্রথম হয়েছেন ইথিওপিয়ার টিগিস্ট আসেফা।

এ দিন বাংলাদেশি প্রতিযোগীদের সমর্থন দিতে ঐতিহাসিক ব্রান্ডেনবুর্গার গেটে আসেন জার্মানিতে নিযুক্ত রাষ্ট্রদূতের স্ত্রী ও প্রতিযোগী শিব শংকর পালের পরিবারসহ প্রবাসী বাংলাদেশিরা।


সর্বশেষ - জাতীয় সংবাদ