1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইউক্রেন ন্যাটোয় যোগ দিলে বিশ্বযুদ্ধের হুমকি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২

ইউক্রেন মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোয় যোগ দেওয়ার প্রচেষ্টার পরিণতি সম্পর্কে সতর্ক করেছেন রুশ ফেডারেশনের নিরাপত্তা পরিষদের ডেপুটি সেক্রেটারি আলেকজান্ডার ভেনেডিক্টভ। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস নিউজ এজেন্সিকে সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনকে ন্যাটোয় অন্তর্ভুক্ত করলে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

তাস ভেনেডিক্টভকে উদ্বৃত করেন জানিয়েছে, ‘কিয়েভ ভালো মতোই জানে এ ধরনের পদক্ষেপের অর্থ তৃতীয় বিশ্ব যুদ্ধ নিশ্চিত। আপাতদৃষ্টিতে, তথ্যগত গোলমাল করে আবারও নিজেদের প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করতে চেষ্টা করছে ইউক্রেন।’

ইউক্রেন যুদ্ধের প্রসঙ্গে তিনি আরও বলেন, পশ্চিমারা দেশটিকে সহযোগিতা করে যাচ্ছে এর অর্থ দাঁড়ায় তারা সংঘর্ষের সরাসরি পক্ষ নিয়েছে।

ন্যাটোয় যোগ দিতে দীর্ঘদিন ধরেই চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেন। যদিও এ নিয়ে হুঁশিয়ারি দিয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, কিয়েভে পশ্চিমা সামরিক জোটটিতে যোগ দেওয়া মানে রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকি। অপরদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলছেন, তার দেশের সুরক্ষার জন্য ন্যাটোতে যোগ দেওয়া অপরিহার্য। যদিও ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকে কিয়েভ সামরিক এবং মানবিক সহযোগিতা দিয়ে আসছে ন্যাটোর দেশগুলো।

এদিকে ইউক্রেনকে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহে মনোযোগী হবে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের সামরিক জোট ন্যাটো মিত্ররা। বুধবার ব্রাসেলসে ন্যাটো সদস্য ও মিত্রদের বৈঠকে বিষয়টি গুরুত্ব পাবে। ন্যাটোতে নিযুক্ত মার্কিন দূত জুলিয়ান স্মিথ একথা বলেছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ