1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

নতুন জঙ্গি সংগঠনের আবির্ভাব : পার্বত্য চট্টগ্রামে চলছে যৌথ অভিযান

পার্বত্য চট্টগ্রাম প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৮ অক্টোবর, ২০২২

দেশে গড়ে ওঠা একটি নতুন জঙ্গি সংগঠনের সঙ্গে বিচ্ছিন্নতাবাদী গ্রুপ কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) যোগসূত্র পাওয়ার পর পার্বত্য চট্টগ্রাম এলাকায় যৌথ অভিযান চলছে। নতুন জঙ্গি সংগঠনের সদস্যদের ধরতে সেনাবাহিনী ও র‌্যাব এই অভিযান চালাচ্ছে। এ ছাড়া আজ মঙ্গলবার থেকে বান্দরবানের রোয়াংছড়ি এবং রুমা উপজেলায় অনির্দিষ্টকালের জন্য পর্যটক ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে জেলা প্রশাসন।

সম্প্রতি র‌্যাব জানায়, জামাতুল আনসার ফিল হিন্দাল শারকস্ফীয়া নামে নতুন একটি জঙ্গি সংগঠন গড়ে উঠেছে। আর ঘরছাড়া তরুণদের অনেকে পার্বত্য চট্টগ্রামের দুর্গম এলাকায় আত্মগোপনে রয়েছে। বিভিন্ন সংগঠনের ছত্রছায়ায় সেখানে তাদের প্রশিক্ষণও দেওয়া হচ্ছে। গোপনে তারা উগ্রপন্থি কার্যক্রম পরিচালনা করছে।

জানা গেছে, অভিযানের অংশ হিসেবে দুর্গম পাহাড়ি এলাকায় মাইকিং ও প্রচারপত্র বিলি করা হচ্ছে। জঙ্গিদের অবস্থান করার তথ্য দিতে পারলে ১ লাখ টাকা পুরস্কার দেওয়ার ঘোষণাও দেওয়া হয়েছে প্রচারপত্রে। এ ছাড়া উগ্রপন্থিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হচ্ছে।

জঙ্গিদের ধরতে বিলি করা প্রচারপত্রে বলা হয়েছে- আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আপনাদের এলাকায় জঙ্গিবিরোধী অভিযান পরিচালনা করছে। এই অভিযান কোনো সম্প্রদায় বা গোষ্ঠীর বিরুদ্ধে নয়। এই অভিযান সমতল থেকে পাহাড়ে আশ্রয় নেওয়া জঙ্গিদের বিরুদ্ধে। এসব জঙ্গি কাদের আশ্রয়-প্রশ্রয়ে রয়েছে এ বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী অবগত। তারা যদি শান্তিপূর্ণভাবে জঙ্গিদের হস্তান্তর না করে তাহলে আশ্রয়দানকারীদের কঠিন পরিণতি ভোগ করতে হবে। জঙ্গিদের অবস্থান সম্পর্কে সঠিক তথ্য দিলে ১ লাখ টাকা পুরস্কার দেওয়া হবে।

দেশে সক্রিয় হরকাতুল জিহাদ, আনসার আল ইসলাম, জেএমবিকে একত্র করার চেষ্টা চালাচ্ছে একটি গ্রুপ। ২০২১ সালের এপ্রিল মাসে পাহাড়ি এলাকায় কুকি-চিনদের ক্যাম্পে হিজরতকারীদের ১২ জনকে পাঠানো হয়েছিল। এরপর ওই বছরের নভেম্বরে ২০ জনের একটি গ্রুপ সেখানে যায়। এ ছাড়া ডিসেম্বরে গিয়েছিল ১৭ জনের আরেকটি দল। চলতি বছরের আগস্টে একটি গ্রুপ সেখানে পৌঁছে। এই চক্রের পেছনে অন্যতম প্রধান ভূমিকা পালন করে শামিন মাহফুজ।


সর্বশেষ - জাতীয় সংবাদ