1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

৪২ দিন সব ধরনের কোচিং বন্ধ থাকবে

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২

আগামী ৬ নভেম্বর সারাদেশে শুরু হচ্ছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। গেল এসএসসি পরীক্ষার মতো যাতে প্রশ্ন নিয়ে কোনো ধরনের ফাঁস কিংবা জটিলতা সৃষ্টি না হয় সেজন্য কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। পরীক্ষা শুরুর তিন দিন আগে ৩ নভেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখতে বলা হয়েছে।

বুধবার (১৯ অক্টোবর) সচিবালয়ে এ সংক্রান্ত সংবাদ ব্রিফিং-এ এসব নির্দেশনার কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

তিনি বলেন, এবার সারাদেশে নয়টি শিক্ষাবোর্ডের অধীনে ১২ লাখ ৩ হাজার ৪০৭ জন পরীক্ষার্থী অংশ নেবে। দেশের ২ হাজার ৬৪৯টি পরীক্ষা কেন্দ্রে ৯ হাজার ১৮১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা অংশ নেবে।

মন্ত্রী বলেন, গত এসএসসি পরীক্ষায় দিনাজপুরে প্রশ্নের নিরাপত্তা বিঘ্নিত যারা করেছে, তাদের শাস্তি হয়েছে। এবার এইচএসসি পরীক্ষায় যাতে ওই ঘটনার পুনরাবৃত্তি না ঘটে সে ব্যবস্থা নেওয়া হয়েছে। এবার প্রশ্ন পত্রের দায়িত্বে যারা থাকবেন তা সুনির্দিষ্টভাবে ঠিক করা থাকবে।

তিনি বলেন, আমরা সব কোচিং সেন্টার বন্ধ রাখতে বলেছি। যদিও কোচিং সেন্টারগুলো এক ছাতার নিচে নানা ধরনের শিক্ষা দিয়ে থাকে। আমরা স্থানীয় প্রশাসন ও পুলিশকে নজর রাখতে বলেছি যাতে কেউ পরীক্ষা চলাকালীন কোনো কোচিং সেন্টার খোলা না রাখে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, যদি কোনো শিক্ষকও নিজ বাড়িতে কোচিং করাচ্ছে এমন তথ্য পাওয়া যায় তাহলে সেখানেও ব্যবস্থা নেওয়া হবে।

আসছে নতুন বছরে শিক্ষার্থীদের হাতে নতুন বই দেওয়া নিয়েও কথা বলেন শিক্ষামন্ত্রী। বলেন, যদিও বৈশ্বিক একটা অস্থিরতা রয়েছে, আমরা লোডশেডিং থেকে বেরিয়ে আসতে পারিনি। তারপরেও আশা করছি বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই দিতে পারবো। যদি কোনো ধরনের বড় বিপর্যয় না হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ