1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফের শুরু ডিএসসিসিতে জন্মনিবন্ধন কার্যক্রম

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩

সেবার ফি নিয়ে টানাটানির জেরে প্রায় তিন মাস বন্ধ থাকার পর নিজস্ব সার্ভার তৈরি করে জন্মনিবন্ধন সেবা চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

বুধবার (৪ অক্টোবর) থেকে অধিক গুরুত্বপূর্ণ নাগরিক এ সেবাটি ফের চালু করে ডিএসসিসি।

সিটি করপোরেশন সূত্রে গেছে, জন্ম ও মৃত্যু নিবন্ধন সেবার ফি সিটি করপোরেশনে নাকি সরকারি কোষাগারে জমা হবে তা নিয়ে তৈরি হয়েছিল সমস্যা। এ সেবার ফি পরিশোধে সম্প্রতি ই-পেমেন্ট ব্যবস্থা চালু করে জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিস্ট্রার জেনারেলের কার্যালয়। এর ফলে এই ফি সরাসরি চলে যায় রাষ্ট্রীয় কোষাগারে। এতে ফি নিয়ে টানাটানির ফলে বন্ধ করে রাখা হয় জন্মনিবন্ধন সেবা। দীর্ঘ তিন মাস পর নিজস্ব সার্ভার বানিয়ে এ সেবা চালু করেছে সংস্থাটি।

এর আগে জন্ম নিবন্ধন কার্যক্রম বন্ধ রাখার বিষয়ে ডিএসসিসির পক্ষ থেকে বলা হয়েছিল, লোকবল, সনদের জন্য খরচ, প্রিন্টিং খরচ, কার্যালয়ের খরচ—সব মিলে এ খাতে তাদের আয়ের চেয়ে ব্যয় বেশি।

জানা গেছে, তবু সিটি করপোরেশন সব কাজ করবে কিন্তু ফি তাদের মাধ্যমে সরকারি কোষাগারে যাবে এটি তারা মেনে নেয়নি। এ নিয়ে সিটি করপোরেশন ও স্থানীয় সরকার মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালিও চলেছে। এর মধ্যেই দীর্ঘ তিন মাস বন্ধ ছিল এ সেবা।

গত বুধবার থেকে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের কাজ নিজস্ব সার্ভারে শুরু হয়েছে বলে জানিয়েছেন ডিএসসিসির অঞ্চল-২ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা সুয়ে মেন জো।

ডিএসসিসি সূত্রে জানা গেছে, দক্ষিণ সিটিতে সরাসরি জন্ম-মৃত্যু নিবন্ধন সেবা ওয়ার্ড কার্যালয়ে পাওয়া যাবে না। সেক্ষেত্রে দক্ষিণ সিটির আওতাধীন বাসিন্দাদের নিজেদের এলাকা অনুযায়ী আঞ্চলিক কার্যালয়ে যেতে হবে। এছাড়া জন্ম নিবন্ধনের সার্ভারে কোনো ভুল থাকলে অনলাইনেই সংশোধন করা যাবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ