1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইরানের ১১ লাখ গোলাবারুদ দখল করে ইউক্রেনকে দিল যুক্তরাষ্ট্র

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৫ অক্টোবর, ২০২৩

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রয়োজনীয় অস্ত্রের সংকটে আছে ইউক্রেনকে জব্দ করা ইরানী অস্ত্রগুলো কিয়েভকে দেওয়ার ঘোষণা দিল যুক্তরাষ্ট্র।

মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড বুধবার (৪ অক্টোবর) জানিয়েছে, জব্দ করা ১০ লাখ গোলাবারুদ ইতোমধ্যে ইউক্রেনের সশস্ত্র বাহিনী কাছে পাঠানো হয়েছে। সূত্র: সিএনএন, অ্যারাব নিউজ

সেন্ট্রাল কমান্ড জানায় যে, এসব গোলাবারুদ ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) কাছ থেকে জব্দ করা হয়েছিল। যুক্তরাষ্ট্রের বিচার বিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে গত ২০ জুলাই জব্দ করা এসব অস্ত্রের মালিকানা পায় সরকার।

গত জুলাইয়ে মার্কিন বিচারবিষয়ক মন্ত্রণালয় জানায়, ইরানের কাছ থেকে গত এক বছরে জব্দ করা ৯ হাজারের বেশি রাইফেল, ২৮৪টি মেশিনগান, ১৯৪টি রকেট লঞ্চার, ৭০টির বেশি ট্যাংক বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ও ৭ লাখ গোলাবারুদের মালিকানা পেতে চায়।

ইরান থেকে ছোট ছোট জাহাজে করে এসব অস্ত্র ও গোলাবারুদ ইয়েমেনের হুতি বিদ্রোহীদের কাছে পাঠানো হচ্ছিল বলে দাবি করে মার্কিন নৌবাহিনী। সেন্ট্রাল কমান্ড জানায়, ২০২২ সালের ৯ ডিসেম্বর মারওয়ান-১ নামের একটি জাহাজ থেকে বিপুল অস্ত্র ও গোলাবারুদ জব্দ করে তারা। আন্তর্জাতিক আইন লঙ্ঘিত হওয়ায় এসব অস্ত্র জব্দ করা হয়। ২০১৪ সালে জাতিসংঘ হুতিদের অস্ত্র সরবরাহের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে।

মার্কিন সেন্ট্রাল কমান্ড মধ্যপ্রাচ্যের দেশগুলোতে থাকা মার্কিন ঘাঁটিগুলোয় জব্দ করা বিপুল অস্ত্র বৈধ উপায়ে কীভাবে ইউক্রেনে পাঠানো যায়, দীর্ঘদিন ধরে সে চেষ্টা চালিয়ে আসছিল বাইডেন প্রশাসন। জব্দ করা এসব অস্ত্র বৈধ উপায়ে কীভাবে ইউক্রেনে পাঠানো যায়, সে বিষয়ে কাজ করছে যুক্তরাষ্ট্রের বিচারবিষয়ক মন্ত্রণালয় এবং প্রতিরক্ষা কর্মকর্তারা। শেষ পর্যন্ত বিদ্যমান একটি আইনেই এসব সরকারি মালিকানায় নিয়ে ইউক্রেনে পাঠানোর বন্দোবস্ত হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ