1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশ-ভারত সেনাবাহিনীর যৌথ প্রশিক্ষণ হচ্ছে আসামে

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩

বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর অংশগ্রহণে যৌথ প্রশিক্ষণ ‘এক্সারসাইজ সম্প্রীতি-১১’ এর অনুষ্ঠান ভারতের উমরয় সেনানিবাসে (মেঘালয়) শুরু হয়েছে। বৃহস্পতিবার (৫ অক্টোবর) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আইএসপিআর জানায়, ২০০৯ সালে আসামের জোড়হাটে প্রথম সম্প্রীতি অনুশীলন শুরু হয়, যা প্রতি বছর পর্যায়ক্রমে ভারত ও বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ উদ্যোগের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে আসছে। এ অনুশীলনে বাংলাদেশের পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল মো. মফিজুল ইসলাম রাশেদ এবং ভারতের পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল এস কে আনন্দ দলনেতা হিসেবে উপস্থিত থেকে অনুশীলনটির শুভ উদ্বোধন করেন।

এই যৌথ অনুশীলনের প্রাথমিক উদ্দেশ্য বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে বিদ্যমান ইতিবাচক সম্পর্ককে আরও সুদৃঢ় করা। এক্সারসাইজ সম্প্রীতি-১১ বাংলাদেশ ও ভারতের সেনাবাহিনীর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক। দুই সপ্তাহব্যাপী এই অনুশীলনে বাংলাদেশ ও ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা জাতিসংঘের চ্যাপ্টার ৭ এর আওতাধীন বেসামরিক ব্যক্তিদের সুরক্ষা কার্যক্রম, সেনাবাহিনীর বিভিন্ন ব্যাটেল ড্রিল বিষয়ে যৌথ অভিযান অনুশীলন করবে।

অনুশীলনটি কমান্ড পোস্ট এক্সারসাইজ (সিপিএক্স) এবং ফিল্ড ট্রেনিং এক্সারসাইজ এফটিএক্স) হিসেবে অনুষ্ঠিত হবে। উভয় দেশ থেকে মোট ৭২ জন অফিসার, ১৯ জন জেসিও এবং ২৪৭ জন অন্যান্য পদবীর সৈনিক অনুশীলনে অংশগ্রহণ করছেন।

প্রশিক্ষণের মাধ্যমে ভারতীয় সেনাবাহিনীর সঙ্গে বাংলাদেশ সেনাবাহিনীর সম্পর্ক সুদৃঢ় হওয়ার পাশাপাশি পেশাগত যোগাযোগের মাত্রা বৃদ্ধি পাবে। এই যৌথ অনুশীলন শেষ হবে ১৬ অক্টোবর।


সর্বশেষ - জাতীয় সংবাদ