1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

২০ অক্টোবর থেকে ৪৮ টাকায় মিলবে এক হালি ডিম

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

অবশেষে সরকার নির্ধারিত দরে ডিম বিক্রি শুরু করেছে প্রান্তিক খামারিদের সংগঠন বাংলাদেশ পোল্ট্রি অ্যাসোসিয়েশন (বিপিএ)। আগামী শুক্রবারের মধ্যে (২০ অক্টোবর) রাজধানী ঢাকা ও এর আশপাশের ২০টি স্থানে পর্যায়ক্রমে ট্রাকসেল থেকে ৪৮ টাকা হালি দরে ডিম কিনতে পারবেন ভোক্তারা।

সোমবার (১৬ অক্টোবর) দুপুরে কারওয়ানবাজারে এ কার্যক্রম উদ্বোধন করেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

তিনি জানান, বাজারকে কারসাজিমুক্ত করতেই প্রথমবারের মতো খামারিদের পক্ষ থেকে এ উদ্যোগ নেয়া হয়েছে।

ন্যূনতম চাহিদা হিসেবে বছরে মাথাপিছু ডিমের যোগান বেশি রয়েছে অন্তত ৩০টি। প্রাণিসম্পদ অধিদফতরের এমন হিসেবের পাশাপাশি কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য বলছে, বার্ষিক ৯০ লাখ মেট্রিক টন চাহিদার বিপরীতে দেশে আলুর উৎপাদন বর্তমানে প্রায় ১ কোটি ৪ লাখ মেট্রিক টন। অথচ এ দুটি পণ্যই দীর্ঘদিন ধরে যোগান সংকটের অজুহাতে ভোক্তাদের ভোগাচ্ছে।

এবার সেই অজুহাত ভাঙতে সরকারের বেঁধে দেয়া দাম ৪৮ টাকা হালিতে ডিম বিক্রির সিদ্ধান্ত নিয়েছে প্রান্তিক খামারিদের সংগঠন বিপিএ। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহযোগিতায় প্রথম দিনে সোমবার (১৬ অক্টোবর) ট্রাকসেলে বিক্রির জন্য ৪২ হাজার ৪শ পিস ডিম আনা হয়। এতে সর্বোচ্চ ৩০টি ডিম কেনার সুযোগ পান একজন ক্রেতা।

এ সময় প্রান্তিক খামারিদের কাছ থেকে বড় বড় প্রতিষ্ঠানকে শিক্ষা নেয়ার আহ্বান জানান টিসিবি চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল আরিফুল হাসান।

বাজারে আলুর পর এবার এভাবে ট্রাকে করে ডিম বিক্রির প্রভাব সম্পর্কে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বলছে, বিপণন কাঠামোর সিন্ডিকেট ভাঙতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে।

এর আগে, রোববার (১৫ অক্টোরব) বিপিএ সভাপতি সুমন হাওলাদার বলেন, ‘আগামীকাল (মঙ্গলবার) ট্রাকসেলের মধ্যদিয়ে ন্যায্যমূল্যে ডিম বিক্রি শুরু হবে। ধীরে ধীরে চাহিদার বিপরীতে বিভিন্ন পয়েন্টে ডিম বিক্রি কার্যক্রম বাড়ানো হবে।’

তিনি বলেন, ট্রাকসেলে একটি পরিবারের বিপরীতে সর্বোচ্চ ৩০টি ডিম বিক্রি করা হবে। পরে চাহিদা ও যোগান সাপেক্ষে বিক্রির পরিমাণ নির্ধারণ করা হবে।

এক বিজ্ঞপ্তিতে বিপিএ জানায়, বাজারে মধ্যস্বত্বভোগীদের প্রভাব কমিয়ে স্মার্ট পোল্ট্রি শিল্প গড়ার অংশ হিসেবে ভোক্তাদের কাছে সরাসরি সরকার নির্ধারিত মূল্যে ডিম বিক্রি করা হবে। সোমবার কারওয়ানবাজারে এবং পরবর্তীতে ঢাকা মহানগরের বিভিন্ন পয়েন্টে ছোট পিকআপ ভ্যানের মাধ্যমে খুচরা পর্যায়ে এ ডিম বিক্রি করা হবে।

বিজ্ঞপ্তির তথ্য মতে, কারওয়ানবাজার ছাড়াও রাজধানীর হাতিরপুল বাজার, শান্তিনগর বাজর, মোহাম্মদপুর টাউন হল বাজার, কৃষি মার্কেট, শ্যামলী, গুলশান নতুন বাজার, সেগুনবাগিচা, সচিবালয়, উত্তর বাড্ডা বাজার, যাত্রাবাড়ী চৌরাস্তা, ঝিগাতলা শংকর বাস স্ট্যান্ড, মতিঝিল, উত্তরা, মিরপুর, রামপুরা বাজার, নিউ মার্কেট ও কামরাঙ্গীরচর বাজারে এ ডিম বিক্রি কার্যক্রম ছড়িয়ে দেয়া হবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ