1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বিএনপির সহিংসতার ভিডিও পাঠানো হচ্ছে বিভিন্ন দূতাবাসে

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৯ অক্টোবর, ২০২৩

বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় প্রায় সবগুলো ভিডিও ফুটেজ সংগ্রহ করেছে পুলিশ। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও ফুটেজসহ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ভিডিও ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। এছাড়া পুলিশের নিজস্ব ক্যামেরায় তোলা ভিডিও একত্রিত করে তা বিভিন্ন দেশের দূতাবাসে পাঠানোর প্রক্রিয়া চলছে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

পুলিশ সূত্র জানায়, বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে পুলিশের ওপর ব্যাপক হামলা করা হয়। ইট-পাটকেল নিক্ষেপ থেকে শুরু করে বিভিন্ন জায়গায় পুলিশকে বেধড়ক ও নির্দয়ভাবে পিটিয়ে আহত করে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা। এতে আমিরুল ইসলাম পারভেজ নামে এক পুলিশ কনস্টেবল মারা যান। এছাড়া রাজারবাগ পুলিশ হাসপাতালের সামনে আরেক পুলিশ সদস্যকে মাটিতে ফেলে পিটিয়ে ও মাথার হেলমেট খুলে ইট দিয়ে মুখমণ্ডল থেতলিয়ে দেওয়া হয়। এমনকি একটি লাঠির মাথায় আগুন জ্বালিয়ে ফুটপাতে পড়ে থাকা ওই পুলিশ সদস্যের গায়ে ধরিয়ে দেওয়ার চেষ্টা করা হয়। পাশের একটি ভবন থেকে এই দৃশ্য ধারণ করেন এক ব্যক্তি। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া সেই ভিডিও সংগ্রহ করে বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের নৃশংসতা বিদেশি দূতাবাসগুলোর কাছে তুলে ধরা হবে।

সূত্র জানায়, ইতোমধ্যে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পুলিশের কাছে এসব ভিডিও এবং ছবি ও এর বর্ণনা ডকুমেন্টারি আকারে তৈরি করে পাঠানোর জন্য বলা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের একটি ইউনিট ডকুমেন্টারিগুলো বানানো শুরু করেছে।

পুলিশ সূত্র জানায়, বিদেশি দূতাবাসগুলো থেকে সবসময় পুলিশের মারমুখী আচরণের সমালোচনা করা হয়। কিন্তু পুলিশ তড়িৎ ব্যবস্থা না নিলে আইন-শৃঙ্খলার অবনতি কেমন হয় এবং পুলিশ সদস্যরা যে মারধরের শিকার হন তা দূতাবাস কর্মকর্তাদের দেখানো হবে। একইসঙ্গে বিএনপি-জামায়াত ও তাদের সহযোগীরা যে ২০১৩-১৪ সালের মতো আগুন সন্ত্রাস শুরু করেছে তাও তাদের সামনে তুলে ধরা হবে। এজন্য গাড়িতে আগুন দেওয়ার ঘটনাগুলোর ভিডিও ফুটেজ সংগ্রহ করা হচ্ছে। ইতোমধ্যে সংগৃহীত একটি ভিডিও ফুটেজে দেখা গেছে, মালিবাগ ফ্লাইওভারের ওপর বলাকা পরিবহনের একটি বাসে আগুন দিচ্ছেন যুবদল দক্ষিণের সদস্য সচিব রবিউল ইসলাম নয়ন ও তার সহযোগীরা। রবিউলকে ধরতে এরই মধ্যে অভিযান শুরু করেছে গোয়েন্দা পুলিশের একাধিক দল।

পুলিশ জানায়, সমাবেশকে কেন্দ্র করে বিএনপির নেতাকর্মীরা এত সহিংসতা করতে পারে এটা তারা কল্পনাও করতে পারেননি। যদিও সংঘর্ষ বা সহিংসতার শঙ্কা বিবেচনা করেই পর্যাপ্ত সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছিল। এছাড়া মাঠ পর্যায়ে দায়িত্বরত পুলিশ সদস্যদের আগ বাড়িয়ে কোনও সংঘর্ষে লিপ্ত না হওয়ার জন্য কঠোর নির্দেশনাও ছিল। এ কারণে কাকরাইলের প্রধান বিচারপতির বাসভবনের সামনে থেকে শুরু হওয়া সংঘর্ষ মুহুর্তেই চারদিকে ছড়িয়ে পড়ার কারণে পুলিশ সদস্যরা কিছুটা হতচকিত হয়ে পড়ে।

পুলিশের একজন দায়িত্বশীল কর্মকর্তা জানান, সহিংসতা বা সংঘর্ষ হবে ধরে নেওয়ার কারণে পুলিশের এত সদস্য মারধরের শিকার হতে হয়েছে। প্রস্তুতিরও কিছুটা ঘাটতি ছিল। এছাড়া গোটা রাজধানীতে পুলিশ মোতায়েন করার কারণে নয়াপল্টনকেন্দ্রিক পুলিশের সংখ্যাও কিছুটা কম ছিল। এ কারণে ছোট ছোট দলে থাকা পুলিশ সদস্যরা লাখ লাখ মানুষের প্রতিরোধের মুখে পিছু হঠতে বাধ্য হয়। এই সুযোগে পিছিয়ে পড়া বা একা হয়ে যাওয়া পুলিশ সদস্যরা মারধরের শিকার হন।

ঢাকা মহানগর পুলিশের ওই কর্মকর্তা জানান, প্রথম থেকেই পুলিশ সদস্যরা অনেক ধৈর্য্যের পরিচয় দিয়েছে। কিন্তু এত বেশি পুলিশ সদস্য হামলার শিকার হওয়ার কারণে মাঠ পর্যায়ের পুলিশ সদস্যদের মধ্যে কিছুটা অসন্তোষও দেখা দিয়েছে। তারা মনে করছেন, যথাযথ নির্দেশনার অভাবে পুলিশকে মার খেতে হয়েছে। তা না হলে পুলিশের সামনে বিএনপি নেতাকর্মীরা টিকতে পারতো না।


সর্বশেষ - জাতীয় সংবাদ

নির্বাচিত

অন্তঃসত্ত্বা-স্তন্যদাত্রী মায়েরাও পাচ্ছেন করোনা ভ্যাকসিন

বায়ু বিদ্যুতের যুগে প্রবেশ করলো বাংলাদেশ, আনুষ্ঠানিক যাত্রা শুরু

হাটহাজারীতে র‍্যাবের অভিযানে অস্ত্রসহ আট সক্রিয় ডাকাত সদস্য গ্রেফতার

বান্দরবান ঘুমধুম সীমান্তে মিয়ানমারের মাইন বিস্ফোরণ, কৃষকের পা বিচ্ছিন্ন

চীনের ওপর অসন্তুষ্ট মিয়ানমারের জেনারেলরা

গাজায় অস্থায়ী বন্দর নির্মাণ করবে যুক্তরাষ্ট্র

বসিলা এলাকার সংঘবদ্ধ ধর্ষণের ঘটনায় ৫ আসামি গ্রেফতার

‘বীর মুক্তিযোদ্ধা’র ইংরেজি প্রতিশব্দ ‘Heroic Freedom fighter’

মার্কিন কোম্পানি এক্সন মবিলের সাথে চুক্তির সম্ভাবনা 

সাংবাদিকদের ‘জবাই’ করতে চাওয়া সেই উগ্রবাদী বক্তা আটক