1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

অবরোধে বিশেষ নিরাপত্তায় চলবে ট্রেন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩

বিএনপি’র ডাকা তিন দিনের অবরোধে ট্রেন চলাচল স্বাভাবিক রাখার জন্য বিশেষ নিরাপত্তা বলয় গড়ে তুলেছে বাংলাদেশ রেলওয়ে। অবরোধ চলাকালীন সময়ে যাত্রীদের নিরাপত্তার জন্য এ বিশেষ ব্যবস্থা করা হয়েছে। রেলের নিজস্ব নিরাপত্তা বাহিনী, রেলওয়ে পুলিশ এবং আনসার বাহিনীর সমন্বয়ে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করা হবে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বিএনপির অবরোধকে সামনে রেখে ট্রেনের যাত্রী ও চালক-গার্ডদের নিরাপত্তা নিশ্চিতে আইনশৃঙ্খল বাহিনীর সদস্যদের সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে। পরিস্থিতি বিবেচনায় অতিরিক্ত আনসার মোতায়নের পরিকল্পনাও নেওয়া হয়েছে। এছাড়া রেলের নিজস্ব নিরাপত্তা বাহিনীকে বিভাগীয় পর্যায়ে নির্দেশনা দিয়ে চিঠি প্রেরণ করা হয়েছে।

রেলওয়ে নিরাপত্তা বাহিনী জানিয়েছে, রবিবার বিএনপির হরতালের দিন থেকেই সকল ট্রেনে অতিরিক্ত পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্য দেওয়া হয়েছে। স্টেশন এলাকায় পুলিশ, র‍্যাব ও বিভিন্ন আইনশৃঙ্খল বাহিনীর সদস্যরাও নিরাপত্তার দায়িত্বে রয়েছেন। এছাড়া ইঞ্জিনের নিরাপত্তায় প্রয়োজন হলে অস্ত্রধারী পুলিশ দেওয়ার পরিকল্পনাও নেওয়া হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ঢাকা বিভাগীয় কমান্ডেন্ট মো. শহিদুল ইসলাম জানান, বিভাগীয় পর্যাযয়ে ইতোমধ্যে যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য চিঠি দেওয়া হয়েছে। এছাড়া যাত্রীদের নিরাপত্তার জন্য পরিস্থিতি বিবেচনায় যেকোনও সময় যেকোনও সিদ্ধান্ত নেওয়া হবে।

শহিদুল ইসলাম বলেন, ‘কোনও ধরনের সহিংসতা ছাড়াই যাত্রীরা নির্বিঘ্নে যাতায়াত করতে পারবেন বলে আশা করছি।’

কমলাপুর রেলওয়ে স্টেশন কর্তৃপক্ষ জানিয়েছে, অবরোধ বা হরতাল যাই হোক না কেন, শিডিউল অনুযায়ী ট্রেন চলাচল স্বাভাবিক থাকবে। অবরোধের জন্য ট্রেন বন্ধ থাকার কোনও সম্ভাবনা নেই। নির্দিষ্ট দিনে সাপ্তাহিক বন্ধ থাকা ট্রেনগুলো শুধু বন্ধ থাকবে।

সতর্কতার অংশ হিসেবে ট্রেনে নিয়মিত নাশকতাবিরোধী অভিযান পরিচালনা করা হবে বলেও জানা গেছে। এছাড়া কমলাপুরসহ গুরুত্বপূর্ণ স্টেশনগুলোয় পুলিশি পাহারা বাড়ানো হয়েছে ও সন্দেহভাজন ব্যক্তিদের তল্লাশি করা হবে।

এ বিষয়ে কমলাপুর স্টেশন ম্যানেজার মাসুদ সারোয়ার বলেন, রেলের যাত্রীরা যাতে বিরক্ত বা ভীত না হয় সেজন্য আমরা প্রস্তুতি রেখেছি। প্রতিটি ট্রেনে নিরাপত্তার জন্য বিশেষ বাহিনী থাকবে। আমাদের রেলওয়ের নিজস্ব নিরাপত্তা বাহিনীর পাশাপাশি পুলিশ ও আনসার সদস্যরা দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি স্টেশনে পুলিশের টহল টিমসহ পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা রাখা হবে। মন্ত্রী মহোদয়ের নির্দেশনায় ইতোমধ্যে আমরা সব ব্যবস্থা সম্পন্ন করেছি।


সর্বশেষ - জাতীয় সংবাদ