1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চট্টগ্রাম বন্দরে বেড়েছে পণ্যবাহী কন্টেইনার হ্যান্ডলিং

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৫ ডিসেম্বর, ২০২৩

চট্টগ্রাম বন্দরে অক্টোবর মাসের তুলনায় নভেম্বরে আমদানি-রপ্তানি পণ্যবাহী কন্টেইনার হ্যান্ডলিং বেড়েছে।

চট্টগ্রাম বন্দর দিয়ে অক্টোবরে রপ্তানি পণ্যবাহী কন্টেইনার হ্যান্ডেলিং হোয়েছিল ৫৩,৪৬৪ টিইইউ কন্টেইনার। আর নভেম্বরে হয়েছে হয়েছে ৫৭,৫৬০ টিইইউ। অর্থাৎ,অক্টোবরের তুলনায় নভেম্বরে ৭.১১ শতাংশ বা ৪,০৯৬ টিইইউ কন্টেইনার হ্যান্ডেলিং বেশি হয়েছে।

একইভাবে, অক্টোবরে আমদানী পন্যবাহী কন্টেইনার হ্যান্ডেলিং হয়েছিল ১,০৩,৭৬৭ টিইইউ। নভেম্বরে হ্যান্ডলিং হয়েছে ১,০৭,৩৬৩ টিইইউ। অর্থাৎ, অক্টোবরের তুলনায় নভেম্বরে ৩.৫৯ শতাংশ বা ৩৮৬৯ টিইইউ বেশি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে।

বন্দরের তথ্য মতে, চলতি বছরের শেষ দিকে টানা কয়েকমাস আমদানি-রপ্তানি কমে গেলেও নভেম্বর থেকে পুনরায় বাড়তে শুরু করেছে। ডিসেম্বরেও একই ধারা অব্যাহত থাকবে।

ব্যবসায়ী এবং বন্দর সংশ্লিষ্টরা জানিয়েছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ডলার সংকট শুরু হয়। পণ্য আমদানি করতে এলসি ওপেন করতে পারছিল না ব্যবসায়ীরা। এখনও পুরোপুরি এই সংকট না কাটলেও আগের তুলনায় পরিস্থিতি ক্রমশ স্বাভাবিক হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, “রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে ডলার সংকটসহ যেসব সংকট ছিল, সেগুলো ক্রমান্বয়ে কমে আসছে। এর প্রভাবে আমদানি রপ্তানি বাড়তে শুরু করেছে। যার ফলে নভেম্বর মাসে আমদানি এবং রপ্তানি উভয় ক্ষেত্রে কন্টেইনার হ্যান্ডলিং বেড়েছে। বৈশ্বিক বাণিজ্য মন্দা পরিস্থিতির ক্রমাগত উন্নতি ঘটলে হ্যান্ডলিং পরিমাণ আরও বড়বে বলে আমাদের প্রত্যাশা।”

তিনি আরো বলেন, “বর্তমানে যে হারে কন্টেইনার হ্যান্ডলিং হচ্ছে, তার চেয়েও বেশি কন্টেইনার হ্যান্ডলিং করার প্রস্তুতি এবং সক্ষমতা রয়েছে বন্দরের।”

চট্টগ্রাম বন্দরের তথ্য অনুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে পণ্যবাহী রপ্তানি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ৬,৪৯,৫৬৫ টিইইউ। ২০২২ সালের একই সময়ে রপ্তানি পণ্যবাহী কন্টেইনার হ্যান্ডলিং হয়েছিল ৭,৫৩,৫৪৯ টিইইউ। ২০২৩ সালে ২০২২ সালের তুলনায় পণ্যবাহী ১,০৩,৯৮৪ টিইইউ বা ১৩.৮০ শতাংশ রপ্তানি কন্টেইনার হ্যান্ডলিং কম হয়েছে।

একইভাবে, ২০২৩ সালের জানুয়ারি থেকে নভেম্বর পর্যন্ত ১১ মাসে পণ্যবাহী আমদানি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছে ১১,২৯,৩১৯ টিইইউ। ২০২২ সালের একই সময়ে পণ্যবাহী আমদানি কন্টেইনার হ্যান্ডলিং হয়েছিল ১২,৫৭,৩৭৯ টিইইউ। ২০২২ সালের তুলনায় পণ্যবাহী ১,২৮,০৬২ টিইইউ বা ১০.১৮ শতাংশ আমদানি কন্টেইনার হ্যান্ডলিং কম হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ