1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মেট্রোরেলে উপচেপড়া ভিড়

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৬ নভেম্বর, ২০২৩

বাণিজ্যিকভাবে মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চালুর দ্বিতীয় দিন সোমবার (৬ নভেম্বর) যাত্রীর চাপ বেড়েছে। বিশেষ করে মতিঝিলগামী প্রতিটি মেট্রোরেলে উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

এদিন সকাল সাড়ে ৭টা থেকে প্রতি ১০ মিনিট পরপর ছেড়ে যাচ্ছে মেট্রোরেল। মতিঝিল থেকে উত্তরা উত্তর ও উত্তরা উত্তর থেকে মতিঝিল উভয় দিকেই নির্ধারিত সময়ে ছেড়ে যাচ্ছে মেট্রোরেল। সরেজমিনে দেখা গেছে, রোববারের (৫ নভেম্বর) চেয়ে আজ যাত্রীর চাপ বেশি।

উত্তরা উত্তর স্টেশন থেকে সচিবালয়ে আসেন চাকরিজীবী হোসনে আরা বেগম। তিনি বলেন, আগে আগারগাঁও স্টেশনে নেমে যেতাম। তখন প্রতিটি স্টেশনেই ভিড় থাকতো। তবে আজ সচিবালয়ে নামবো। কিন্তু ট্রেনে উঠে দেখি, আগের চেয়ে প্রচণ্ড ভিড়।

মেট্রোরেলে চড়ে মতিঝিল স্টেশনে নেমে বেসরকারি চাকরিজীবী রাইয়ান সৈয়কত বলেন, আগারগাঁও থেকে উঠে দেখি মানুষের ভিড়। তবে ভিড় হলেও নির্ধারিত সময়ে অফিসে পৌঁছাতে পারছি, সেটাই অনেক বড় স্বস্তির বিষয়। কারণ আগে আগারগাঁও থেকে মতিঝিল আসতে এক থেকে দেড় ঘণ্টার সময় লেগে যেত। আর যানজট বা ভিআইপি সিগনাল পড়লে তো কথাই নেই!

এর আগে, শনিবার (৪ নভেম্বর) দুপুরে মেট্রোরেলের (এমআরটি লাইন সিক্স) আনুষ্ঠানিক যাত্রা শুরু হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার যাত্রা দিয়ে। আগারগাঁও থেকে মেট্রোতে চেপে তিনি পৌঁছান মতিঝিলে। উচ্চগতিতে নয়, নিয়ন্ত্রিত গতিপথে ত্রিশ মিনিটের কাছাকাছি সময়ে প্রধানমন্ত্রীকে বহনকারী মেট্রোর বিশেষ ট্রেনটি মতিঝিলে পৌঁছালে শুরু হয় উদ্বোধনের আনুষ্ঠানিকতা।

উদ্বোধন হলেও তিনটি ধাপে সম্পন্ন হওয়া এমআরটি লাইন সিক্সের দ্বিতীয় ভাগও আগের মতো অর্থাৎ পুরোপুরি সক্ষমতায় ফিরতে লাগবে আরও কিছু সময়। আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত সাতটি স্টেশনের মধ্যে চালু হয়েছে তিনটি – ফার্মগেট, সচিবালয় এবং মতিঝিল স্টেশন। আগারগাঁও থেকে মতিঝিল অংশ চালুর পর আপাতত মেট্রোরেল দিনে চার ঘণ্টা চলাচল করবে। সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত। ধীরে ধীরে সব স্টেশন খোলার পাশাপাশি ট্রেনও চলবে সকাল থেকে রাত পর্যন্ত বিরামহীন।

গত বছরের ৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানী ঢাকায় দেশের প্রথম এলিভেটেড মেট্রোরেল উদ্বোধন করেন। এরপর উত্তরা-আগারগাঁও মেট্রোরেলের কার্যক্রম শুরু হয়। এরই মধ্যে এ অংশের সব স্টেশন চালু হয়েছে।

উত্তরা থেকে মতিঝিল হয়ে কমলাপুর রেল স্টেশন পর্যন্ত ২১.২৬ কিলোমিটারের পুরো রুটটি ৪০ মিনিটেরও কম সময়ে ভ্রমণ করে মেট্রোরেল প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী বহন করবে বলে ধারণা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ২৪ জুন এমআরটি লাইন-৬ নামে পরিচিত মেট্রোরেল প্রকল্পের নির্মাণকাজের উদ্বোধন করেন। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ