1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

খুলনায় প্রথমবারের মতো নির্মিত হচ্ছে ফুটওভার ব্রিজ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

খুলনার সড়কের পাশে বাজার, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা থাকায় প্রতিনিয়ত ভোগান্তিতে পড়েন পথচারীসহ শিক্ষার্থীরা। ভোগান্তি লাঘবে প্রায় সাড়ে ৭ কোটি টাকা ব্যয়ে নগরীতে প্রথমবারের মতো দুটি গুরুত্বপূর্ণ স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণের উদ্যোগ নিয়েছে।

সড়ক বিভাগ জানায়, পর্যায়ক্রমে আরও ফুটওভার ব্রিজ নির্মাণের পরিকল্পনা রয়েছে। আর ব্রিজের সেবা নিশ্চিতে প্রশাসনের নজরদারির আহ্বান বিশেষজ্ঞের।

শিক্ষার্থীদের দীর্ঘদিনের দাবি ও প্রতীক্ষার ফল বাস্তবে রূপ নিচ্ছে। নগরীর প্রবেশদ্বার গল্লামারি এলাকার খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনে ও দৌলতপুরের বিএল কলেজের সামনে নির্মাণ হচ্ছে ফুটওভার ব্রিজ।

সড়ক বিভাগ জানায়, খুলনা-সাতক্ষীরা আঞ্চলিক মহাসড়কের খুলনা বিশ্ববিদ্যালয়ের সামনে ৩ কোটি ৯২ লাখ টাকা ও খুলনা-যশোর মহাসড়কের সরকারি বিএল কলেজের সামনে ৩ কোটি ৫৪ লাখ ব্যয়ে তৈরি হচ্ছে দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজ। ব্রিজ ২টি নির্মাণের কাজ পেয়েছেন কংক্রিট অ্যান্ড স্টিল টেকনোলজি লিমিটেড, আবিদ মনসুর কনস্ট্রাকশন (জেভি) নামে ঢাকার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান।

ইতিমধ্যে খুবি’র প্রধান ফটকের সামনে ফুট ওভার ব্রিজের নির্মাণ কাজ শুরু হয়েছে। কার্যাদেশ অনুযায়ী চলতি বছরের ৩০ ডিসেম্বরের মধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠানকে ব্রিজ নির্মােেণর কাজ সম্পন্ন করতে হবে। ১১টি পিলারের উপর ব্রিজের স্টিল প্লেট স্থাপন করা হবে। প্লেট তৈরির কাজ চট্টগ্রামের একটি ওয়ার্কশপে চলমান রয়েছে। ১১টি পিলারের মধ্যে ইতিমধ্যে ৫টি পিলারের বেজ ঢালাইয়ের কাজ সম্পন্ন হয়েছে। যা মূল কাজের ২৫ থেকে ৩০ শতাংশ। বাকি পিলারগুলার বেজ ঢালাইয়ের কাজ দ্রুতই সম্পন্ন হবে।

সওজ সূত্রে জানা যায়, খুলনা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দীর্ঘদিন থেকে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে একটি ফুট ওভার ব্রিজ নির্মাণের জন্য তাগিদ দিয়ে আসছিল। এছাড়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী বরাবরও ডিও লেটার দেন। স্থানীয় সংসদ সদস্য শেখ সালাউদ্দিন জুয়েলও বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য ডিও লেটার দেন। এরই পরিপ্রেক্ষিতে খুলনা সওজ ওই স্থানে ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য গত বছরের শেষের দিকে পরিকল্পনা গ্রহণ করে।

সম্ভাব্য ব্যয় ৫ কোটি টাকা ধরে এ সংক্রান্ত একটি প্রস্তাবনা তৈরি করে। কিন্তু ব্রিজটি নির্মাণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পাশ হয়েছে ৩ কোটি ৯২ লাখ ৯০ হাজার টাকা।

অপরদিকে, খুলনা যশোর জাতীয় মহাসড়কের দৌলতপুর সরকারি বি এল কলেজের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণের জন্য ইতিমধ্যে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কার্যাদেশ দেয়া হয়েছে। ব্রিজটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ৫৪ লাখ ৬৮ হাজার ৪১৬ টাকা।

সওজ’র উপ-সহকারী প্রকৌশলী গোপাল কুমার সাহা বলেন, বিএল কলেজের সামনে ফুটওভার ব্রিজটি অনেকটা খুবি’র ব্রিজের ডিজাইনের আদলে হবে। ব্রিজটি নির্মাণের প্রাথমিক পদক্ষেপ হিসেবে সড়কের পাশে বিদ্যুতের খুঁটি অপসারণ প্রক্রিয়াধীন। ব্রিজের প্লেট তৈরির কাজ চট্টগ্রামের একটি ওয়ার্কশপে চলমান রয়েছে।

তিনি বলেন, দৌলতপুর সরকারি বি এল কলেজের সামনে ফুটওভার ব্রিজ নির্মাণের গুরুত্ব এবং প্রয়োজনীয়তা উল্লেখ করে গত বছরের ২৪ ফেব্রুয়ারী খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক সড়ক ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুর কাদেরের কাছে দেওয়া ডিও লেটার দেন। এতে তিনি উল্লেখ করেন, খুলনা-যশোর জাতীয় মহাসড়কটি বিভাগীয় শহর খুলনার সাথে মোংলা সমুদ্রবন্দর, বেনাপোল ও ভোমরা স্থলবন্দর তথা সমগ্র বাংলাদেশের যোগাযোগের অন্যতম মাধ্যম। এ অঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন এবং আইন-শৃঙ্খলা রক্ষায় সড়কটির গুরুত্ব অপরিসীম। পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হলে বিভাগীয় শহর খুলনা হতে গোপালগঞ্জ হয়ে রাজধানী ঢাকা যাওয়ার ক্ষেত্রে সড়কটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ