1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তিন খাতে বৈশ্বিক বিনিয়োগ ৫৩ ট্রিলিয়ন ডলার ছাড়ানোর পূর্বাভাস

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

পরিবেশ, সমাজ ও করপোরেট সুশাসন (ইএসজি)—এ তিন খাতে ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী বিনিয়োগ ৫৩ ট্রিলিয়ন ডলার ছাড়াবে। সংযুক্ত আরব আমিরাতে কপ২৮ সম্মেলনের আগে এমন পূর্বাভাস দিয়েছেন অর্থনীতিবিদরা।

ব্যবসায়ীরা পরিবেশ, সমাজ, করপোরেট সুশাসন, বিদ্যুচ্চালিত গাড়ি, জলবায়ু, কৃত্রিম বুদ্ধিমত্তাসংশ্লিষ্ট খাতের এ বিনিয়োগের সম্ভাবনার কথা বলেছেন।

বিনিয়োগ সংস্থা সিএফএ ইনস্টিটিউটের মতে, উন্নত বাণিজ্য কৌশল ও টেকসই সূচক নিয়ে কপ২৮ সম্মেলনে আলোচনা করা হবে। এসবের কৌশলগত গুরুত্ব রয়েছে। বিনিয়োগকারীরা এসব বিষয় পর্যালোচনা করে সিদ্ধান্ত নিয়ে থাকেন। বিশেষ করে অ-আর্থিক সমস্যাগুলো চিহ্নিত করে সমাধান করা গেলে তা ঝুঁকি প্রশমন ও প্রবৃদ্ধি অর্জনে সহায়ক হতে পারে।

স্টোনএক্স গ্রুপ ইনকরপোরেটের আঞ্চলিক পরিচালক রিতু সিং জানান, ইএসজিতে বিনিয়োগ ২০২৫ সাল নাগাদ বিশ্বব্যাপী ৫৩ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে। এটা প্রক্ষেপিত ১৪০ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার সম্পদের এক-তৃতীয়াংশেরও বেশি। এ পূর্বাভাসে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের টেকসই উন্নয়ন পরিকল্পনার প্রতিফলন রয়েছে।

সংযুক্ত আরব আমিরাত এবং উপসাগরীয় দেশগুলো পরিবেশ, সমাজ ও করপোরেট সুশাসন অনুশীলনের এগিয়ে থাকতে চায়। সম্প্রতি দেশটির শীর্ষ কর্মকর্তারা এমন কথা বলেছেন।

পরামর্শক প্রতিষ্ঠান পিডব্লিউসির একটি সাম্প্রতিক প্রকাশনায় বলা হয়েছে যে সংযুক্ত আরব আমিরাত টেকসই উন্নয়ন এবং ইএসজি অর্জনে অগ্রগতি করেছে। এটা এ অঞ্চলের উন্নয়নের জন্য একটি নতুন ধারা তৈরি করবে।

এ প্রেক্ষাপটে বিনিয়োগকারীরা ইএসজি সূচকের প্রতি আগ্রহী হয়ে উঠেছে। তারা ইএসজি কোম্পানিগুলোর সঙ্গে যুক্ত থাকতে চায়।

ইএসজি সূচক সাধারণত কোম্পানির ব্যবসায়িক স্থায়িত্বের ওপর নির্ভর করে। এসব মূল্যায়ন ও চিহ্নিত করার জন্য একটি কাঠামো প্রয়োজন। এ কাঠামো কোম্পানির পরিবেশগত প্রভাব, সামাজিক দায়বদ্ধতা ও সুশাসনের মানকে মূল্যায়ন করবে। অবশ্য কপ২৮ নতুন মান নির্ধারণ করে দিতে পারে। এটা করা গেলে কোম্পানিগুলোর জন্য নতুন মানদণ্ড হিসেবে কাজ করতে পারে ইএসজি।

অন্যদিকে সবুজ সূচক প্রায় ৩০টি নিরাপত্তা ঝুঁকি নির্দেশ করে। এগুলো ব্যবসায়ীদের জন্য একটি সুশৃঙ্খলিত পদ্ধতির পরামর্শ দেয়। এর মাধ্যমে স্থায়িত্বের কথা মাথায় রেখে পোর্টফোলিওতে বৈচিত্র্য আনতে হবে। এটি সতর্কতার সঙ্গে পরিবেশবান্ধব প্রযুক্তি এবং টেকসই উন্নয়নকে উৎসাহিত করে।

এ আর্থিক প্রণোদনার পূর্বাভাস কপ২৮ জলবায়ু এজেন্ডার সঙ্গে ব্যবসায়ীদের যোগাযোগ বাড়িয়ে দেবে। সংযুক্ত আরব আমিরাত এবং বিশ্বব্যাপী ব্যবসায়ীদের জন্য এ কৌশলগুলো পরিবেশবান্ধব উদ্যোগের অংশ।


সর্বশেষ - জাতীয় সংবাদ