1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ঢাকা-যশোর রেলপথ: বাস্তবে রূপ নিচ্ছে নড়াইলবাসীর আরেক স্বপ্ন

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩

প্রথমে পদ্মার বুকে স্বপ্নের সেতু। এরপর নড়াইল-গোপালগঞ্জের মধ্য দিয়ে প্রবাহিত মধুমতী নদীতে সেতু নির্মাণ পাল্টে দিয়েছে নড়াইলসহ দক্ষিণ-পশ্চিম অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা। এবার পদ্মা সেতু রেল প্রকল্পের আওতায় সড়কপথের পাশাপাশি খুলে যাচ্ছে রেলপথ। নির্ধারিত সময়ের আগেই ঢাকা-যশোর রেলপথের কাজ শেষ হবে এমনটাই মনে করছেন রেল মন্ত্রণালয়। ঢাকা-যশোর রেল যোগাযোগ স্থাপিত হলে নড়াইলসহ দক্ষিণ পশ্চিমাঞ্চলের সঙ্গে সারাদেশের যোগাযোগ হবে আরও সহজ ও সমৃদ্ধ ।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় পদ্মা সেতু হয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ হচ্ছে। গত ১০ অক্টবর ১ম পর্যায়ে ঢাকা থেকে ভাঙা পর্যন্ত রেলপথের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২য় পর্যায়ে ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত ৮৭ কিলোমিটার রেলপথ রয়েছে। যার ২৮ কিলোমিটার পড়েছে নড়াইলের ভেতর। আগামী বছর জুনের মধ্যে এই প্রকল্প শেষ হওয়ার কথা রয়েছে। ইতোমধ্যে ৮৪ শতাংশ কাজ শেষ হয়েছে। সম্পন্ন হয়েছে নড়াইল অংশের ছোট-বড় কালভার্ট ও রেল সেতুর কাজ। দুটি রেলস্টেশন ও রেল পাত বসানোর কাজও চলছে দ্রুততার সঙ্গে। এরই মধ্য দিয়ে প্রথমবারের মতো রেলপথে যাতায়াত সুবিধা পেতে যাচ্ছে নড়াইলের মানুষ। ফলে এই অঞ্চলের মানুষের মাঝে উৎসাহ-উদ্দীপনার যেন শেষ নেই। রেলপথ নির্মাণের কাজ দেখতে প্রতিনিয়ত ভিড় করছেন তারা। তাদের দীর্ঘদিনের চাওয়া এই রেলপথ সম্পন্ন হলে নড়াইলসহ দক্ষিণ-পশ্চিম অঞ্চলের ব্যবসা বনিজ্যসহ সার্বিকভাবে ব্যপক উন্নয়ন ঘটবে বলে মনে করছেন স্থানীয়রা।

নড়াইল সদরের ভওয়াখালি এলাকার বাসিন্দা রাফায়েতুল হক তমাল বলেন, নড়াইল থেকে রেলপথে ঢাকা যেতে পারব, এটা স্বপ্নের মতো লাগত। এখন চোখের সামনে সেই স্বপ্ন দুর্বার গতিতে বাস্তবে রূপ নিচ্ছে, দেখে অনেক ভালো লাগছে।

লোহাগড়া উপজেলার কুন্দশী গ্রামের প্রদীপ বিশ্বাস বলেন, রেললাইনটা আমাদের কাছে স্বপ্নের মত। এটা সম্পন্ন হলে লোহাগড়ার অনেক উন্নয়ন হবে। এর আগে স্বপ্নেও কেউ ভাবতে পারিনি যে এই জায়গায় রেললাইন হবে। রেললাইন হলে আমরা ঢাকা, কক্সবাজার যেতে পারব এবং বেনাপোল হয়ে ভারতে যেতে পারব।

আবু তাহের বলেন, নড়াইলের অধিকাংশ মানুষ কৃষি নির্ভর। ফলে রেললাইন হলে কৃষকের উৎপাদিত ফসল সহজেই পৌঁছে যাবে ঢাকাতে। এছাড়া নড়াইলে বিভিন্ন কলে-কারখানা গড়ে উঠবে। এতে বেকারদের কর্মসংস্থানের সৃষ্টি হবে।

নড়াইলের জেলা প্রশাসক মোহাম্মদ আশফাকুল হক চৌধুরী বলেন, এক সময়ের অবহেলিত নড়াইল জেলাটি এখন যোগাযোগ ব্যবস্থার বৈপ্লবিক পরিবর্তন হয়েছে। পদ্মা-মধুমতী সেতুর কারণে নড়াইল থেকে এখন মাত্র ২ ঘণ্টায় ঢাকা যাওয়া যায়। পদ্মা রেল সংযোগ প্রকল্প যেটি চলমান আছে, এটি চালু হলে নড়াইল জেলা আঞ্চলিক ও আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে একটি সেন্টারে পরিণত হবে। নড়াইলের আবকাঠামোগত যে পরিবর্তন সাধিত হচ্ছে সেখানে আরেকটি পালক সংযুক্ত হবে। এখান থেকে যেমন রেলে করে আমরা ঢাকায় যেতে পারব, আবার যশোর-বেনাপোল হয়ে ভারতেও যেতে পারব।

সম্প্রতি রেলের কাজ পরিদর্শনে নড়াইলে এসে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, ইতোমধ্যে এই প্রকল্পের একটি অংশ ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত প্রধানমন্ত্রী উদ্বোধন করেছেন। সেখানে বাণিজ্যিকভাবে ট্রেন চলছে। আশা করছি আগামী জুন মাসে প্রকল্পের যে সময় তার মধ্যেই ভাঙ্গা থেকে যশোর পর্যন্ত রেলপথের কাজ সম্পন্ন হবে। বরং দুয়েক মাস আগেও হতে পারে। কাজের অগ্রগতি দেখেছি তাতে সন্তুষ্ট হয়েছি।


সর্বশেষ - জাতীয় সংবাদ