1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

তুরস্কের আঙ্কারায় বঙ্গবন্ধুর নামে সর্ববৃহৎ পার্ক

অশোক আখন্দ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ১৪ ডিসেম্বর, ২০২১

তুরস্কের রাজধানী আঙ্কারায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে একটি পার্ক উদ্বোধন করা হয়েছে। ‘বঙ্গবন্ধু মেমোরিয়াল পার্ক’ নামের উদ্যানটি দেশটির সর্ববৃহৎ এবং এটি রাজধানীর কাচোরায় অবস্থিত। এর আয়তন ৩৩ হাজার স্কয়ার মিটার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তী উপলক্ষে এই পার্ক নির্মাণ করা হয়েছে। সোমবার (১৩ ডিসেম্বর) বিকাল সাড়ে ৫টায় এই পার্ক উদ্বোধন করা হয়।

এ উপলক্ষে পার্ক এলাকায় একটি সভার আয়োজন করা হয়। এতে অতিথি ছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, আঙ্কারার গভর্নর ওয়াসিপ শাহীন, ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম, আঙ্কারার মেয়র মনসুর ইয়াভাস, আঙ্কারার ডেপুটি মেয়র সেলিম সিরপান লৌ, তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ মান্নান প্রমুখ।

পার্কটি ঘুরে দেখা গেছে, কয়েকটি পৃথক মাঠ নিয়ে পুরো প্রাঙ্গণটি কয়েকটি ভাগে বিভক্ত। প্রতিটি মাঠকে তার দিয়ে বিশেষ বেড়া দেওয়া হয়েছে। তাতে ফুটবল মাঠ, বাস্কেট বল মাঠ, ব্যাডমিন্টন মাঠ, ব্যায়ামাগার, শিশু কর্নার ও ওয়াকওয়েসহ সব ধরনের খেলার ব্যবস্থা রয়েছে। রাতে খেলার জন্য পার্কে পর্যাপ্ত আলোর ব্যবস্থা রাখা হয়েছে। পার্কটিকে সবুজায়ন করতে নতুন করে গাছ লাগানো হয়েছে।

সরেজমিন দেখা গেছে, উদ্বোধনের পর শিশুদের পদচারণায় পার্কটি মুখরিত হয়ে ওঠে। কনকনে শীতের মাঝেও প্রতিটি মাঠে খেলাধুলা করছে শিশুরা। হাঁটাহাঁটি করছেন আশপাশের বয়োজ্যেষ্ঠরা। মাঠটি উন্মুক্ত করে দেওয়ায় বেশ খুশি স্থানীয়রা।

এর আগে সোমবার (১৩ ডিসেম্বর) স্থানীয় সময় সকাল ১১টায় আঙ্কারার বুলভার্ডের চার রাস্তার মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি আবক্ষ ভাস্কর্য উদ্বোধন করা হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ