1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

যেভাবে উন্নত জাতের খেজুর চাষ করে লাখ টাকা আয় করবেন!

লাইফস্টাইল ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ২ ডিসেম্বর, ২০২২

খেজুর অনেক পুষ্টিগুণে ভরপুর একটি ফল। সারা বছরই বাজারে এর চাহিদা থাকে। খেজুর নষ্ট হয় না, এর ফল শুকিয়ে খেজুর তৈরি হয়। ভারতের রাজস্থান, তামিলনাড়ু, কেরালা, গুজরাটে এর চাষ সবচেয়ে বেশি। কৃষক ভাইয়েরা খেজুর চাষ করে ভালো লাভ করছেন।

খেজুরের জন্য উপযুক্ত জলবায়ু-

খেজুর গাছ ২৫ মিটার বা তার বেশি উঁচু হতে পারে। এর চাষের জন্য শুষ্ক জলবায়ু প্রয়োজন। এর চাষের জন্য কম বৃষ্টির প্রয়োজন হয়। এ কারণে শুকনো মরুভূমিতেও এটি উৎপাদন করা যায়। গাছের বৃদ্ধির জন্য প্রচুর আলো প্রয়োজন। শক্তিশালী সূর্যালোকে গাছপালা সঠিকভাবে বৃদ্ধি পায়। তীব্র ঠান্ডা খেজুর গাছের জন্য ক্ষতিকর।

উপযুক্ত মাটি

খেজুরের জন্য বেলে মাটি প্রয়োজন। জমি ভাল নিষ্কাশনের হতে হবে। শক্ত পাথুরে জমিতে দুই থেকে তিন মিটার পর্যন্ত চাষ করা যায় না। জমির pH মান ৭ থেকে ৮ এর মধ্যে হওয়া উচিত।

খেজুরের উন্নত জাত

খেজুরের জাতগুলি পুরুষ এবং মহিলা প্রজাতিতে বিভক্ত। খেজুরের বার্হী জাত সবচেয়ে বেশি ফলনশীল জাত। এর গাছ খুব দ্রুত বাড়ে কিন্তু ফল দেরিতে পাকে। এই জাতটি একটি গাছ থেকে 70 থেকে ১০০ কেজি ফল দেয়। এর ফল ডিম্বাকৃতি এবং হলুদ রঙের।

খুনেজি- এর গাছ স্বাভাবিকভাবে বেড়ে ওঠে কিন্তু ফল খুব তাড়াতাড়ি পাকে। এই জাতের গাছপালা ৬০ কেজি পর্যন্ত ফল দেয়। এই জাতের ফল খুবই মিষ্টি এবং রং লাল। হিল্লাভি- এটি একটি প্রাথমিক জাত, যাতে প্রতি গাছে ১০০ কেজি পর্যন্ত ফল পাওয়া যায়। জুলাই মাসে পাকার পর এই জাত তৈরি হয়। এর ফল লম্বাটে, হালকা কমলা রঙের।

জামলি- এই জাতের গাছ থেকে ১০০ কেজি পর্যন্ত উৎপাদন করা যায়। এর ফল অন্যান্য জাতের তুলনায় নরম। এদের রং সোনালি হলুদ এবং স্বাদ মিষ্টি। এটি একটি দেরিতে পরিপক্ক জাত।

খাদারভি জাত- এর ফল পিন্ডখাজুর তৈরির জন্য সেরা। এই জাতের গাছ থেকে ৬০ কেজি পর্যন্ত উৎপাদন করা যায়। এর গাছের উচ্চতা কম।

মেডজুল- এই জাতটি প্রতি গাছে ৭৫ থেকে ১০০ কেজি পর্যন্ত উৎপাদন দেয়। এটি একটি দেরিতে পরিপক্ক জাত। এর ফলের রং হলুদ কমলা। এর ফল মিষ্টি এবং তা থেকে খেজুর তৈরি করা হয়। খেজুরের পুরুষ জাতের খেজুর শুধুমাত্র ফুল দেয়। এটা ফল বহন করে না. পুরুষ জাতের খেজুরের মধ্যে রয়েছে ধানমি, মাদাসরিমেল।


সর্বশেষ - জাতীয় সংবাদ