1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাণিজ্যিক কার্যক্রমের জন্য প্রস্তুত স্বপ্নের মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২

বহুল প্রতীক্ষিত প্রথম এলিভেটেড মেট্রো রেল এই মাসেই উত্তরা ও আগারগাঁও সেকশনের মধ্যে বাণিজ্যিক কার্যক্রমের জন্য প্রস্তুত। ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, ‘আমরা বহুল প্রতীক্ষিত মেট্রোরেলের বাণিজ্যিক কার্যক্রমের জন্য প্রস্তুত এবং আশা করছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ মাসেই (ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে মেট্রো রেলের উদ্বোধন করবেন।’

তিনি বলেন, মেট্রোরেল যাত্রীদের দুর্ভোগ লাঘব করবে কারণ এটি আরামদায়ক উপায়ে কম সময়ে বেশি যাত্রী পরিবহন করতে সক্ষম হবে।

এমআরটি লাইন-৬ এর প্রকল্প পরিচালক মো: আফতাবউদ্দিন তালুকদার এ বিষয়ে জানান, মেট্রো রেল প্রতি ঘণ্টায় ৬০ হাজার যাত্রী ও প্রতিদিন অর্ধলাখ যাত্রী বহন করতে সক্ষম হবে এবং প্রতি চার মিনিটে প্রতিটি স্টেশনে একটি ট্রেন আসবে।

মেট্রোরেল কর্মকর্তার মতে, উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ৯৫ শতাংশ নির্মাণকাজ সম্পন্ন হয়েছে এবং চলতি মাসের মধ্যেই মেট্রোরেলের এই অংশটি বাণিজ্যিকভাবে চালু হয়ে যাবে। সব সিভিল কাজ, যান্ত্রিক, বৈদ্যুতিক এবং নদীর গভীরতানির্ণয় (এমইপি), স্থাপত্য, অগ্নিনির্বাপক ব্যবস্থা, ডিজেল জেনারেটর, স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) এবং আলো স্থাপন কার্যক্রম সম্পন্ন হয়েছে, তিনি বলেছিলেন।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানির মাসিক অগ্রগতি প্রতিবেদনে দেখা গেছে যে এমআরটি লাইন ছয় প্রকল্পটি এই বছরের নভেম্বরের শেষ পর্যন্ত সামগ্রিকভাবে ৮৪.২২ শতাংশ অগ্রগতি করেছে, যেখানে আগারগাঁও থেকে মতিঝিল অংশে ৮৪.৮৭ শতাংশ অগ্রগতি হয়েছে। মতিঝিল থেকে কমলাপুর অংশের ইউটিলিটি ভেরিফিকেশনের কাজ শিগগিরই শুরু হবে বলে আশা করা হচ্ছে।

এমআরটি লাইন-৬ উল্লেখযোগ্যভাবে ছোট যানবাহনের ব্যবহার হ্রাস করবে এবং জীবাশ্ম জ্বালানির ব্যবহার ব্যাপকভাবে হ্রাস পাবে। নগরবাসীর কর্মঘণ্টা বাঁচবে। সংরক্ষিত কর্মঘণ্টা দেশের আর্থসামাজিক উন্নয়নে ব্যবহার করা যেতে পারে। যানজটও কমবে।

যেহেতু মেট্রো রেল সম্পূর্ণ বৈদ্যুতিক, তাই কোনো জীবাশ্ম জ্বালানি ব্যবহার করা হবে না। ফলে বায়ু দূষণের কোনো সুযোগ নেই। মেট্রো রেলের রেলওয়ে ট্র্যাকের অধীনে একটি গণ স্প্রিং সিস্টেম (এমএসএস) থাকবে। কন্টিনিউয়াস ওয়েল্ডেড রেল (সিডব্লিউআর) ব্যবহার করা হবে। মেট্রোরেলের ভায়াডাক্টের দুই পাশে সাউন্ড ব্যারিয়ার দেয়াল থাকবে।

ফলস্বরূপ, মেট্রো রেলে শব্দ এবং কম্পনের মাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক কম হবে। এটি পরিবেশগত উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এ ছাড়াও মেট্রো ট্রেনের কোচগুলোর ভেতরে শিশু, গর্ভবতী মহিলা এবং বয়স্ক যাত্রীদের জন্য বিশেষ আসন সংরক্ষিত থাকবে।

অপেক্ষাকৃত কম উচ্চতায় টিকিট বুথ থাকবে যাতে হুইলচেয়ার ব্যবহারকারী এবং খাটো মানুষ টিকিট অফিস মেশিনের (টিওএম) মাধ্যমে সহজেই টিকিট সংগ্রহ করতে পারে।


সর্বশেষ - জাতীয় সংবাদ