1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দুই সেতু পাল্টে গেছে নাইক্ষ্যংছড়ির জীবনযাত্রা

বান্দরবান জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
রবিবার, ১১ ডিসেম্বর, ২০২২

দুটি সেতু পাল্টে দিয়েছে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার লক্ষাধিক মানুষের জীবন। স্বাধীনতার ৫১ বছরে উপজেলার বাইশারী ও দোছড়ি ইউনিয়নের বাসিন্দাদের স্বপ্নপূরণ হলো। সেতু দুটি তাদের জীবনে এনে দিয়েছে স্বাভাবিক গতি। ২২ কোটি টাকা ব্যয়ে নির্মিত সেতু দুটি, যোগাযোগ ব্যবস্থায় এনেছে আমূল পরিবর্তন। আর্থ-সামাজিক উন্নয়নের আশা স্থানীয়দের।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার দুর্গম সীমান্তবর্তী দুটি ইউনিয়ন বাইশারী ও দোছড়ি। তবে মিয়ানমার সীমান্ত থেকে নেমে আসা বাকখালী ও গর্জন খালের ওপর দীর্ঘদিন ব্রিজ না থাকায় সদরের সঙ্গে বিচ্ছিন্ন ছিল এই দুটি ইউনিয়নের যোগাযোগ। এতে চরম ভোগান্তিতে এতোগুলো বছর পার করতে হয়েছে। এছাড়া উৎপাদিত কৃষিপণ্য বাজারজাতকরণসহ রোগী পরিবহনে বিকল্প রাস্তা ব্যবহার করায় নানা সমস্যায় পড়তে হতো। সম্প্রতি খাল দুটির ওপর ব্রিজ নির্মাণ করায় এলাকার যোগাযোগ ব্যবস্থায় এসেছে অভাবনীয় পরিবর্তন। ফলে একদিকে যেমন কমেছে দূরত্ব, অন্যদিকে সহজ হয়েছে কৃষি পণ্য বাজারজাতকরণ।

নাইক্ষ্যংছড়ি বাইশারী ইউপি চেয়ারম্যান মো. আলম বলেন, সেতুগলো হওয়াতে যোগযোগ ব্যবস্থা সহজ হয়েছে। এলাকাবাসী অর্থনৈতিক উন্নয়নও হচ্ছে।

উপজেলার আর্থ সামাজিক উন্নয়নে সেতু দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন বান্দরবান এলজিইডির নির্বাহী প্রকৌশলী জিয়াউল ইসলাম মজুমদার।

তিনি বলেন, ‘আগে বাইশারী ও দোছড়ি ইউনিয়ন থেকে বিকল্প পথ ঘুরে সদরে যেতে যেখানে ২-৩ ঘণ্টা সময় লাগতো এখন সেটা ২০-২৫ মিনিটে হয়ে যাচ্ছে। জীবনযাত্রার গতি বৃদ্ধি পেলে উপজেলার আর্থ সামাজিক উন্নয়ন নিজ গতিতে এগিয়ে যাবে।’

বাকখালী খালের ওপর নির্মিত ব্রিজটি ১২৮ মিটার ও ছাগল খাইয়া খালের ব্রিজটি ৬৪ মিটার দীর্ঘ।


সর্বশেষ - জাতীয় সংবাদ