1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

কক্সবাজারে বায়ু বিদ্যুৎকেন্দ্রের কাজ ৬০ শতাংশ সম্পন্ন

কক্সবাজার জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ২৭ ডিসেম্বর, ২০২২

জোরেশোরে চলছে কক্সবাজারে দেশের বৃহত্তম ৬০ মেগাওয়াটের বায়ু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ। শেষ হয়েছে ৬০ ভাগ কাজ। প্রকল্প সংশ্লিষ্টরা জানান, পরিবেশবান্ধব এই বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবে আগামী বছরের জুনে। চীনের অর্থায়নে প্রকল্পে ব্যয় হচ্ছে ৯০০ কোটি টাকা।

কক্সবাজারের সমুদ্র উপকূল ও বাঁকখালী নদীর তীরে চলছে বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির সমন্বয়ে বায়ু বিদ্যুৎকেন্দ্রের নির্মাণকাজ। দেশের সবচেয়ে বড় পরিবেশবান্ধব এই বায়ু বিদ্যুৎ প্রকল্পের আওতায় উপকূলবর্তী ৩টি ইউনিয়নে নির্মাণ করা হচ্ছে ২২টি টারবাইন। যার প্রতিটির উৎপাদন ক্ষমতা ৩ মেগাওয়াট। চীন থেকে আনা ১০০ টন ধারণক্ষমতার ক্রেনের মাধ্যমে যা স্থাপন করা হচ্ছে ১১০ মিটার লম্বা টাওয়ারের ওপর।

গত বছরের মার্চে শুরু হওয়া প্রকল্পের নির্মাণকাজ শেষ হবে ২০২৩ সালের জুনের আগেই। এরপরই ৬০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার বায়ু বিদ্যুৎকেন্দ্রটি উৎপাদনে যাবে বলে জানান সংশ্লিষ্টরা।

কক্সবাজার বায়ু বিদ্যুৎ প্রকল্পের ব্যবস্থাপক এনামুল হক বলেন, ‘এ পাওয়ার প্ল্যান্ট চালু করতে পারলে কক্সবাজারে আমরা মানসম্মত বিদ্যুৎ সরবরাহ করতে পারব।’

কক্সবাজারে প্রতিদিন বিদ্যুতের চাহিদা ১৫০ মেগাওয়াট। প্রকল্পটি বাস্তবায়ন হলে এলাকার বিদ্যুৎ সরবরাহ নিশ্চিতের পাশাপাশি সংকটে জাতীয় গ্রিডেও যুক্ত হবে জানান প্রকল্প সংশ্লিষ্টরা।

কক্সবাজার বায়ু বিদ্যুৎ প্রকল্পের পরিচালক আবদুল কাদের গণি বলেন, ‘২০২৩ সালের জুনে এ প্রকল্প শেষ হলে আমরা জাতীয় গ্রিডে ৬০ মেগাওয়াট বিদ্যুৎ যুক্ত করতে পারব।’

স্থানীয়রা বলছেন, আশা করি প্রকল্পের কাজ শেষ হলে বিদ্যুৎ সমস্যা থেকে মুক্তি মিলবে।

চীনের অর্থায়নে প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৯০০ কোটি টাকা, যা বাস্তবায়ন করছে ইউএস ডিকে গ্রিন এনার্জি বাংলাদেশ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান।


সর্বশেষ - জাতীয় সংবাদ