1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পণ্য ডেলিভারিতে ড্রোনের ব্যবহার

তথ্য প্রযুক্তি ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ৩০ ডিসেম্বর, ২০২২

পরীক্ষামূলক ভাবে ড্রোনের মাধ্যমে পণ্য ডেলিভারি কার্যক্রম চালু করল ই-কমার্স জায়ান্ট আমাজন। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া এবং টেক্সাস অঙ্গরাজ্যের কয়েক জায়গায় আপাতত চালু করা হয়েছে এই কার্যক্রম। ‘প্রাইম এয়ার ড্রোন’ প্রজেক্টের আওতায় ক্রেতাদের ড্রোনের মাধ্যমে পণ্য পৌঁছে দেওয়া হচ্ছে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ডিজিটাল ট্রেন্ডের এক প্রতিবেদন অনুযায়ী, প্রাইম এয়ার অ্যামাজনের ভাইস প্রেসিডেন্ট ডেভিড কার্বন লিঙ্কডইনে এ কার্যক্রমের ঘোষণা দেন। তাঁর পোস্টে শেয়ার করা একটি ছবিতে দেখা যাচ্ছে, একটি ড্রোন ছোট একটি বাক্স বহন করছে।

কার্বন তাঁর পোস্টে লিখেছেন, টেক্সাস এবং ক্যালিফোর্নিয়ায় আমাদের নতুন সাইটগুলো থেকে এই ডেলিভারি কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দিকে সতর্কতার সঙ্গে পদক্ষেপগুলো নেওয়া হচ্ছে। যার ফলে ভবিষ্যতে আমরা আমাদের গ্রাহকদের জন্য আরও বড় পরিসরে এই কার্যক্রম পরিচালনা করতে পারব।

আমাজন অনেক দিন ধরেই প্যাকেজ ডেলিভারির সময় কমিয়ে আনার কথা বলছে। জেফ বেজোস প্রথমবার ড্রোন ডেলিভারির ঘোষণা দেন ২০১৩ সালে।

এর আগে গত মাসে আমাজন এক ব্লগপোস্টে বলেছিল, ক্রেতারা ড্রোনের মাধ্যমে পণ্য নেওয়ার জন্য তখনই উৎসাহিত হবেন যখন তাঁরা নিশ্চিত হবেন যে এটি নির্ভরযোগ্য ও ঝুঁকিমুক্ত। আমাজনের ড্রোন হয়তো কখনো কখনো পণ্য সরবরাহের সময় অনাকাঙ্ক্ষিত ঘটনার মুখোমুখি হবে। তবে ড্রোনটি এসব অবস্থায় নিজ থেকেই নিরাপদ সিদ্ধান্ত নিতে সক্ষম।

ব্লগপোস্টে আরও বলা হয়েছিল, আমাজন একটি অত্যাধুনিক ‘সেন্স অ্যান্ড অ্যান্ড্রয়েড’ সিস্টেম তৈরি করেছে। এই প্রযুক্তির ফলে ড্রোনগুলো অন্যান্য আকাশযান, মানুষ, পোষাপ্রাণী এবং যে কোনো জড় বস্তু থেকে নিরাপদ দূরত্ব বজায় রেখে চলাফেরা করতে পারবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ