1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ভোট পর্যবেক্ষণ করবে ৩০৫ সদস্য বিশিষ্ট মনিটরিং সেল

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় নির্বাচনে সারাদেশে ভোট পর্যবেক্ষণ করবে ৩০৫ সদস্য বিশিষ্ট মনিটরিং সেল। এক্ষেত্রে নির্বাচন ভবনে থাকবে উচ্চপর্যায়ের ৪১ সদস্যের একটি টিম। আর বাকিরা ৬৬ রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে দায়িত্ব পালন করবে।

বুধবার (২০ ডিসেম্বর) ইসির দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। জানা গেছে, আগামী ১ জানুয়ারি থেকে টিমের সদস্যরা প্রাথমিক কাজ শুরু করবেন। রিটার্নিং কর্মকর্তাদের কার্যালয়ে চারজন করে ২৬৪ জন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন। তারা নির্বাচনের যে কোনো পরিস্থিতি প্রতিবেদন একটি নির্দিষ্ট অ্যাপের মাধ্যমে নির্বাচন ভবনে পাঠাবেন।

তাদের প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেবে কেন্দ্রীয় মনিটরিং সেল। ইসির স্মার্টকার্ড বা আইডিইএ-২ প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবুল হাসনাত মোহাম্মদ সায়েমের নেতৃত্ব এ টিমে স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সব আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতিনিধিরা থাকবেন। তারা তাদের স্ব স্ব বাহিনীকে নির্বাচন কমিশনের প্রয়োজনীয় দিকনির্দেশনা পাঠাবেন।

মনিটরিং সেলের কার্যপরিধিতে বলা হয়েছে- নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী মনিটরিং সেল আগামী ২০২৪ সালের ৬ জানুয়ারি সকাল ৮টা থেকে ৯ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত মোট ৭২ ঘণ্টা পরিচালনা করা হবে।

দায়িত্বরত কর্মকর্তারা বিভিন্ন উৎস থেকে তথ্য সংগ্রহ করে মাঠ পর্যায়ে যথাসম্ভব যাচাই-বাছাই করা আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবহিতকরণ (১.৫ ঘণ্টা পর পর) এবং জরুরি প্রয়োজনে বিশেষ প্রতিবেদন পাঠাবে। সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের সার্বিক অবস্থা সম্পর্কে জানাবেন। এছাড়া ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় সাধন করা হবে। বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে কাজ করা হবে। রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং ও প্রিসাইডিং কর্মকর্তাদের সহায়তায় সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে ইসির নির্দেশনা তাৎক্ষণিকভাবে মাঠ পর্যায়ে নিয়োজিত বাহিনীকে অবহিত করা হবে।

 


সর্বশেষ - জাতীয় সংবাদ