1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ইসরাইল কানেকশন – আসলাম চৌধুরী থেকে নুরুল !

ইবার্তা টুয়েন্টিফোর ডটকম : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৪ জানুয়ারি, ২০২৩

গণঅধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুরুর সঙ্গে ইসরাইলের লিকুদ পার্টির নেতা ও মো-সাদের এজেন্ট মেন্দি সাফাদির বৈঠক নিয়ে ব্যাপক আলোচনা সমালোচনা হচ্ছে। যদিও নুরুলের ভাষ্য হচ্ছে, এটি তার ব্যক্তিগত ব্যাপার; কিন্তু তার সমর্থকরা বৈঠকের ঘটনা মেনে নিতে নারাজ। তাই বাহানা হিসেবে ছয় বছর আগে সজীব ওয়াজেদের নামে প্রচারিত গুজব প্রচার করা হচ্ছে নতুনভাবে।

উল্লেখ্য, মেন্দি সাফাদির সঙ্গে বৈঠকের খবরটি বিবিসি বাংলায় প্রকাশিত হয়েছিল। পরবর্তীতে তারা ভিত্তিহীন এই সংবাদ প্রকাশের জন্য দুঃখ প্রকাশ করে।

সূত্র:

https://www.thedailystar.net/city/bbc-regrets-publishing-report-linking-joy-israel-1236745

বাংলাদেশের সঙ্গে ইসরাইলের কোনো কূটনৈতিক সম্পর্ক না থাকলেও ইসরাইলের পক্ষ থেকে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্থাপনের নানা চেষ্টা চলে আসছে বহু বছর ধরে। ক্ষমতায় থাকাকালে বিএনপির সঙ্গে ইসরাইলের একটি শক্তিশালী গ্রুপের সম্পর্ক হয় বলে বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। ২০০৪ সালে তৎকালীন সরকারের ভাবমূর্তি রক্ষায় যুক্তরাষ্ট্রের ইসরাইলপন্থী একটি গ্রুপকেও নিয়োগ দেয়া হয়েছিল। এতে মধ্যস্থতা করেছিলেন বিএনপি নেতা আসলাম চৌধুরী।

বিএনপি নেতা আসলাম চৌধুরী চট্টগ্রামের রাজনীতিতে গুরুত্বপূর্ণ কেউ না হলেও হঠাৎ তার উত্থান হয়। বিএনপির শাসনামলে বিভিন্ন ব্যাংক থেকে পেয়ে যান হাজার হাজার কোটি টাকার ঋণ। চট্টগ্রাম বিএনপির কমিটি গঠন থেকে শুরু করে প্রতিটি ক্ষেত্রে একক ক্ষমতা চলে আসে আসলাম চৌধুরীর হাতে। তার এই অবিশ্বাস্য ও রহস্যজনক উত্থানের নেপথ্যে মূল ফ্যাক্টর ছিল ইসরাইলি লবিং।

ফিলিস্তিনের পক্ষে শেখ হাসিনার দৃঢ় অবস্থানের কথা কারও অজানা নয়। জাতিসংঘ সহ আন্তর্জাতিক বিভিন্ন সেমিনারে শেখ হাসিনা ফিলিস্তিনের গণমানুষের পক্ষে সোচ্চার ছিলেন। ফিলিস্তিনের প্রতি শেখ হাসিনার ভালোবাসা ও সহানুভূতির স্বীকৃতি স্বরূপ ফিলিস্তিনে একটি বাড়ির নামকরণ করা হয়েছে ‘শেখ হাসিনা’।

শেখ হাসিনার এই মানবিক অবস্থান নিয়েও শুরু হয় ষড়যন্ত্র। ২০০৮ সালে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকারকে উৎখাতে ইসরাইলের সহযোগিতা চাইতেও দ্বিধা করে নি বিএনপি; আর এতে দূতিয়ালি করেন বিএনপি নেতা আসলাম চৌধুরী এবং প্রতারণা ও জালিয়াতির অভিযোগে অভিযুক্ত যুক্তরাষ্ট্র বিএনপি নেতা জেকব মিল্টন। ২০১৬ সালে কয়েকটি জাতীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমে ভারতে ইসরাইলের লিকুদ পার্টির নেতা ও ‘মোসাদের’ এজেন্ট মেন্দি সাফাদির সঙ্গে আসলাম চৌধুরীর বৈঠকের খবর প্রকাশিত হয় । দেশের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগে গ্রেফতার করা হয় আসলাম চৌধুরীকে।

আসলাম চৌধুরীর গ্রেফতারের পর ইসরাইল ইস্যুতে জনমনে ক্ষোভের সঞ্চার হয়। দল হিসেবে বিএনপি ভাবমূর্তি সংকটে পড়ে। আসলাম চৌধুরীর গ্রেফতারের পর প্রতারক জেকব মিল্টন সাক্ষাতকারের নামে মেন্দি সাফাদির সঙ্গে একটি নাটক মঞ্চস্থ করেন। দাবি করা হয় মেন্দি সাফাদি সজীব ওয়াজেদের সঙ্গে বৈঠক করেছে। মেন্দি সাফাদি সকলের সাথে ফটো সেশন করলেও সজীব ওয়াজেদের সঙ্গে বৈঠকের কোনো ছবি বা প্রমাণ দেখাতে পারেন নি। সবচেয়ে হাস্যকর বিষয় হচ্ছে, মেন্দি সাফাদি সজীব ওয়াজেদের সঙ্গে সাক্ষাতের কথা বললেও সজীব ওয়াজেদের পরিচয়, এমন কি তিনি যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র, তাও জানেন না বলে স্বীকার করেন।

সজীব ওয়াজেদের যদি ইসরাইলের সহযোগিতা দরকার হতো তাহলে তার সাক্ষাত করার কথা ইসরাইল সরকারের কোনো শীর্ষ নেতার সঙ্গে। ইসরাইলের তৎকালীন বিরোধী দলীয় কোনো নেতার সঙ্গে বৈঠক করে সহযোগিতা চাওয়া হাস্যকর ব্যাপার। মিথ্যাচার রটনার সময় এই কমনসেন্সটুকু থাকা উচিত ছিল।

যারা নুরুল বা বিএনপির সঙ্গে ইসরাইলের লবিস্টদের সম্পর্ককে অবিশ্বাস করছেন তাদের জানা উচিত ক্ষমতার জন্য এই গোষ্ঠীটি সবকিছু করতে পারে। মাসিক মিলিয়ন ডলার চুক্তিতে ইসরাইলপন্থী লবিস্ট ফার্ম নিয়োগের বিষয় কারো অজানা নয়। যুদ্ধাপরাধীদের বিচার বন্ধেও তারা নানা অপতৎপরতা চালিয়েছিল। ফিলিস্তিনের জনগণের প্রতি সহমর্মিতা ও তাদের সংগ্রামের সঙ্গে নিঃশর্ত সমর্থন দিয়ে যিনি ফিলিস্তিনিদের কাছে “আপনজন” খেতাব পেয়েছেন তিনি আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।


সর্বশেষ - জাতীয় সংবাদ