1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

স্কোয়াস চাষে সাফল্য: অধিক লাভবান হওয়ার স্বপ্ন

জয়পুরহাট জেলা প্রতিনিধি : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ২৮ জানুয়ারি, ২০২৩

উন্নত মানের পুষ্টি গুনাগুণ সমৃদ্ধ সবজি স্কোয়াস চাষ করে সফলতার পাশাপাশি লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন জয়পুরহাট সদর উপজেলার ভাদসা গুচ্ছ গ্রামের এক প্রান্তিক কৃষক মোসলেম উদ্দিন।

স্কোয়াস চাষি মোসলেম উদ্দিনের সঙ্গে কথা বলে জানা যায়, ২০ শতাংশ জমিতে স্কোয়াসের জন্য চারা লাগিয়েছেন এক হাজার ৩০টি। চারা সংগ্রহ, শ্রমিক, জমি প্রস্তুতিতে খরচ হয়েছে প্রায় ৮ হাজার টাকা। বর্তমানে জমিতে থাকা স্কোয়াসের গাছ গুলোতে থোকায় থোকায় ফুল ধরার পাশাপাশি স্কোয়াস গুলোও বড় হচ্ছে।

প্রতিটি গাছ থেকে কম পক্ষে ৫/৬ টি করে স্কোয়াস সংগ্রহ করা যায়। ২০ শতাংশ জমিতে স্কোয়াস চাষ করে ৫৫/৬০ হাজার টাকা লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন কৃষক মোসলেম উদ্দিন। ৮০/৮৫ দিনের ফসল হিসেবে স্কোয়াস চাষ অতি লাভজনক। বাজারে প্রতিটি স্কোয়াস প্রথম দিকে বিক্রি হয়ে থাকে ৩০/৪০ টাকা পিস।

কীটনাশক ব্যবহার না করে ফেরোমন ফাঁদ দিয়ে পোকা দমনের করা হয়েছে। ফলে বিষমুক্তভাবে এখানে পুষ্টি গুনাগুণ সমৃদ্ধ সবজি স্কোয়াস চাষ করছেন চাষি মোসলেম উদ্দিন।

গত বছরও স্কোয়াস চাষ করে ৩৫ হাজার টাকা লাভ করেছেন বলে জানান তিনি। সবজির জন্য উৎকৃষ্ট মানের স্কোয়াস খেতে কিছুটা মিষ্টি কুমড়ার মতো হলেও মিষ্টতা অনেক কম এবং সুসাদু।

স্বল্প সময় ও খরচে মোসলেম উদ্দিনের স্কোয়াস চাষ দেখে প্রতিবেশীরাও স্কোয়াস চাষে আগ্রহ প্রকাশ করছেন বলে জানান মোসলেম উদ্দিন।

পল্লীকর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) কৃষি ইউনিটের সহযোগিতায় স্থানীয় বে-সরকারি উন্নয়ন সংস্থা ”জাকস ফাউন্ডেশন” স্কোয়াস চাষে কৃষকদের কারিগরি ও ঋণ সহায়াতা প্রদান করছে বলে জানান জাকস ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো: নূরুল আমিন।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ রাহেলা পারভীন জানান, স্কোয়াসে কোলেস্টেরল নেই বললেই চলে। এতে থাকা ম্যাগনেসিয়াম হার্টের জন্য উপকারী।


সর্বশেষ - জাতীয় সংবাদ