1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মার্চে ঢাকায় হবে ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ৩০ জানুয়ারি, ২০২৩

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সংগঠনের ৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন উপলক্ষে বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণের লক্ষে আগামী ১১ থেকে ১৩ মার্চ ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ এর আয়োজন করতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠেয় এই সামিট উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে। মার্কিন সংবাদ মাধ্যমে সিএনএন-এর সবচেয়ে খ্যাতিমান মিডিয়া ব্যক্তিত্ব রিচার্ড কোয়েস্ট প্রধানমন্ত্রীর সঙ্গে ফায়ারসাইড চ্যাটে যোগ দেবেন।

এফবিসিসিআই জানায়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যয়ের ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, নীতিনির্ধারক, পেশাজীবী, নীতি ও বাজার বিশ্লেষক, শিক্ষাবিদ এবং উদ্ভাবকদের অংশগ্রহণে বাংলাদেশের এই শীর্ষ সম্মেলনটি একটি প্রধান ব্যবসায়িক অনুষ্ঠানে পরিণত হবে। এতে দেশের অর্থনৈতিক ও বাজারের শক্তি পরিস্থিতি পাশাপাশি সুনির্দিষ্ট বাবসা ও বাণিজ্যে সুযোগ সুবিধাদি তুলে ধরা হবে।

এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং বিভিন্ন স্থানীয় ও বিদেশী কোম্পানিগুলোর উচ্চ পদস্থ কর্মকর্তাদের সম্মেলনে যোগদানের জন্য আমন্ত্রণ জানানো হয়েছে।

তিনি বলেন, সম্মেলনে বাংলাদেশে বিনিয়োগের উচ্চ সম্ভাবনার বিষয়ে বৈশ্বিক ব্যবসায়িক নেতা এবং বিনিয়োগকারীদের সামনে তুলে ধরা হবে। বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সামর্থ্য অনেক বেড়েছে, কয়েক বছর ধরে বাণিজ্য ও বিনিয়োগের পরিবেশও উন্নত রয়েছে।

তিনি বলেন, অনুকূল ব্যবসা ও বিনিয়োগের পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে বিদেশি বিনিয়োগকারী ও ব্যবসা প্রতিষ্ঠান বিনিয়োগ করার পরে একটি ইতিবাচক ফলাফল পেতে সক্ষম।

আয়োজকরা বলেন, ২০৩১ সালের মধ্যে বাংলাদেশকে উচ্চ মধ্যম আয়ের দেশে পরিণত ও ২০৪১ সালের মধ্যে একটি সমৃদ্ধ স্মার্ট উন্নত দেশ গড়তে সরকারের ভিশন বাস্তবায়নে দেশের শীর্ষ বাণিজ্য সংস্থা পরিপূরক হিসেবে এই সম্মেলন করছে।

বিজনেস সামিট উপলক্ষে সিএনএন বাংলাদেশে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ফায়ারসাইড চ্যাটের আয়োজন করতে যাচ্ছে, যা সিএনএন বিজনেস এডিটর এট লার্জ অ্যাঙ্কর ও সংবাদদাতা রিচার্ড কোয়েস্ট পরিচালনা করবেন। সিএনএন বাংলাদেশের ব্যবসার সুযোগ ও রিচার্ড কোয়েস্ট-এর সাথে প্যানেল আলোচনার একটি অধিবেশন পরিচালনা করবে। বিশ্বব্যাপী অনুষ্ঠানটি কভার করতে এফবিসিসিআই অংশীদারিত্ব করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) শীর্ষ সম্মেলনের জন্য এফবিসিসিআই-এর সঙ্গে কাজ করছে।

শীর্ষ সম্মেলন শুরুর আগে আগামী ১০ মার্চ আয়োজিত বিদেশি প্রতিনিধি ও বাংলাদেশী ব্যবসায়ী নেতাদের নগরীর একটি হোটেলে সংবর্ধনা দেওয়া হবে।

উদীয়মান অর্থনীতির জন্য বেসরকারি খাতের বিনিয়োগ ও এফডিআই-এর ভূমিকার উপর একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। যেখানে প্রধান আন্তর্জাতিক কোম্পানি এবং বাংলাদেশে ব্যবসার পরিবেশ তৈরি করার জন্য যারা দায়িত্বশীল সেই ব্যবসায়ী নেতাদের সাথে রিচার্ড কোয়েস্ট কথা বলবেন।

২য় দিন ১২ মার্চ ‘ডিজিটাল ইকোনমি : প্রেক্ষিত স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক একটি অধিবেশন অনুষ্ঠিত হবে। বিআইসিসিতে আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

এছাড়াও এখানে গুগল, মেটা, টেসলা, আইবিএম বা প্রাসঙ্গিক শিল্প প্রতিনিধিদের উপস্থাপনাও থাকবে।


সর্বশেষ - জাতীয় সংবাদ