1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

চট্টগ্রামে প্রথম বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট সফল

স্বাস্থ্য ডেস্ক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
মঙ্গলবার, ৩১ জানুয়ারি, ২০২৩

বোনম্যারো ট্রান্সপ্ল্যান্টেশান (বিএমটি) বা স্টেমসেল প্রতিস্থাপন হল একটি প্রক্রিয়া যা ক্ষতিগ্রস্ত বোনম্যারো রক্ত সৃষ্টিকারী স্বাস্থ্যকর স্টেমসেল দিয়ে প্রতিস্থাপন করা হয়। এটি সাধারণত দরকার হয় যখন বোন ম্যারো সঠিকভাবে কাজ করে না এবং পর্যাপ্ত পরিমাণে স্বাস্থ্যকর রক্ত কণিকা প্রস্তুত করতে পারে না। বাংলাদেশে ব্যয়বহুল হওয়ায় খুবই কমসংখ্যক এ চিকিৎসা হয়। এবার চট্টগ্রামে প্রথমবারের মতো হয়েছে বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট।

বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট চিকিৎসার বিভিন্ন বিষয় নিয়ে সোমবার এসব তথ্য জানান ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ। চট্টগ্রামের এভারকেয়ার হাসপাতালে হওয়া অটোলোগাস ধরনের এ বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট (বিএমটি) রোগী বর্তমানে সুস্থ রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। গত ১৯ জানুয়ারি এ ট্রান্সপ্ল্যান্ট করা হয়। বর্তমানে সুস্থ থাকায় ট্রান্সপ্ল্যান্টের ১১ দিন পর ওই রোগীকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

দুপুরে এ চিকিৎসা পদ্ধতি নিয়ে সংবাদ সম্মেলন করে এভারকেয়ার হাসপাতাল কর্তৃপক্ষ। যেখানে চিকিৎসার অভিজ্ঞতা সম্পর্কে বিভিন্ন বিষয় জানান, হেমাটোলজি এবং বিএমটি সেন্টারের সিনিয়র কনসালটেন্ট ও কো-অর্ডিনেটর ডা. আবু জাফর মোহাম্মদ সালেহ।

তিনি আরো বলেন, ‘বিএমটি একটি সূক্ষ্ম ও জটিল চিকিৎসা পদ্ধতি, যার মাধ্যমে ক্ষতিগ্রস্ত বা নষ্ট হয়ে যাওয়া বোনম্যারো বা অস্থিমজ্জাতে সুস্থ কোষ প্রতিস্থাপন করা হয়। রক্তজনিত অসুখ, যেমন- লিউকেমিয়া, লিম্ফোমা ইত্যাদি রোগে আক্রান্তদের জন্য এটি জীবনরক্ষাকারী একটি চিকিৎসা পদ্ধতি। চট্টগ্রামের চিকিৎসাখাতের প্রথম অটোলোগাস বোনম্যারো ট্রান্সপ্ল্যান্ট (বিএমটি) সফলভাবে সম্পন্ন করতে পেরে এভারকেয়ার হসপিটাল চট্টগ্রাম অত্যন্ত আনন্দিত। এটি আমাদের জন্য তো বটেই, একইসঙ্গে চট্টগ্রামবাসীর জন্যেও গর্বের বিষয়।

চিকিৎসকরা বলেন, বিএমটি পরিষেবা প্রদানের মাধ্যমে আমরা এখন অনেক কম খরচেই রোগীদের সেরা চিকিৎসাসেবা প্রদান করতে পারব। শিগগিরই এটি সকলের জন্য সহজলভ্য করে তোলা হবে এবং আর কাউকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরে যাওয়ার প্রয়োজন হবে না। পার্শ্ববর্তী দেশ ভারতের চেয়ে প্রায় ৫ লাখ টাকা কম খরচে দেশে এ চিকিৎসা করা যাবে বলে দাবি করেন এ চিকিৎসক। এ সময় উপস্থিত ছিলেন এভারকেয়ার হাসপাতালের সিইও সামির সিং।


সর্বশেষ - জাতীয় সংবাদ