1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

১৫২২ বাংলাদেশি কাজ পাচ্ছে তুরস্কের পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আমানুল হক গত ২৭ ডিসেম্বর তুরস্কের নির্মাণাধীন আকুইউ পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শন করেন। এটা নির্মাণ করছে রাশিয়ার অন্যতম স্বনামধন্য হোল্ডিং কোম্পানি টিটান-২ এর সিস্টার কোম্পানি টিএসএম। টিএসএম এনার্জি তুরস্কের একটি স্বনামধন্য নির্মাণ কোম্পানি যাদের নির্মাণে প্রতিষ্ঠিত হবে তুরস্কের দশ ভাগ বিদ্যুতের চাহিদা পূরণকারী পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র।

বর্তমানে এই কোম্পানিটি আদানা এলাকার মার্সিন শহরের কাছে ভূমধ্যসাগর তীরবর্তী আকুইউ নামক স্থানে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রসহ, মিসর, হাঙ্গেরি ও রাশিয়ায় নির্মাণ কাজে নিয়োজিত আছে।

টিএসএম এই পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কর্মী হিসেবে বিভিন্ন পেশায় বাংলাদেশ থেকে ১৫২২ জন দক্ষ জনশক্তি বাছাই, আমদানি ও নিয়োগকৃত কর্মীদের ব্যবস্থাপনা, শৃঙ্খলা ও কল্যাণ নিশ্চিতের জন্য টিএসএম এনার্জি এবং দুবাইয়ের নির্মাণ কোম্পানি ‘নূর-আত্ব-তিন বিল্ডিং কনস্ট্রাক্টিং এলএলসি’-এর মাঝে গত ২৫ অক্টোবর দীর্ঘ মেয়াদী এক চুক্তি সম্পাদিত হয় এবং ১৫২২ জন বিভিন্ন ক্যাটাগরিতে দক্ষ কর্মী জোগান কার্যাদেশ নূর আত্ব-তীনকে দেওয়া হয়।

টিএসএমএর প্রধান নির্বাহী কর্মকর্তা জেনারেল ডিরেক্টর ইয়েভগনি ইয়াতচেংকো পরিদর্শনকালে রাষ্ট্রদূতকে অভ্যর্থনা জানান এবং পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে রাষ্ট্রদূতকে বিস্তারিতভাবে অবহিত করেন। প্রধান নির্বাহী বলেন, বাংলাদেশে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে তিনি সম্পূর্ণভাবে অবহিত আছেন।


সর্বশেষ - জাতীয় সংবাদ