1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হওয়ার দৌড়ে বাংলাদেশের মারুফা

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪

গেল বছরটি দারুণ কেটেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের পেসার মারুফা আক্তারের। বল হাতে মুগ্ধতা ছড়িয়েছেন বেশ কিছু ম্যাচে। সেটার পুরস্কার স্বরূপ এবার তিনি জায়গা পেলেন আইসিসির বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটার হওয়ার দৌড়ে।

বুধবার (০৩ জানুয়ারি) বর্ষসেরা উদীয়মান নারী ক্রিকেটারদের প্রাথমিক তালিকা প্রকাশ করে আইসিসি। সেখানে আরও আছেন অস্ট্রেলিয়ার ফোয়েবি লিচফিল্ড, ইংল্যান্ডের লরেন বেল ও নিউ জিল্যান্ডের ডার্চি কার্টার।

মারুফা ২০২৩ সালে ওয়ানডেতে ৯টি ও টি-টোয়েন্টিতে ১০টিসহ মোট ১৯টি উইকেট নেন।

তিনি আলোচনায় আসেন মূলত ফেব্রুয়ারিতে ২০২৩ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে। সেখানে শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ বোলিং করেন। পর পর দুই বলে তুলে নেন দুই উইকেট। ওই ম্যাচে মাত্র ২৩ রান দিয়ে নেন ৩টি উইকেট।

এরপর অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচে বেথ মুনির উইকেট নেন। সব মিলিয়ে বিশ্বকাপে তিনি ৪টি উইকেট নেন। ইকোনোমি ছিল ৬.৩১।

এরপর বছরের মাঝামাঝিতে ঘরের মাঠে ভারতের বিপক্ষের সিরিজে দারুণ বোলিং করেন তিনি। এক ম্যাচে ২৯ রান দিয়ে একাই ৪ উইকেট নিয়ে বাংলাদেশকে জেতান। আর বছরের শেষ দিকে পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষের সিরিজেও ভালো বোলিং করেন তিনি।

বর্ষসেরা হওয়ার দৌড়ে থাকা অস্ট্রেলিয়ার ব্যাটার ফোয়েবি টেস্টে করেন ৮৭ রান, ওয়ানডেতে ৪৯.১৪ গড়ে করেন ৩৪৪ রান। আর টি-টোয়েন্টিতে করেন ৮৮ রান। মোট রান করেন ৫১৯টি।

ইংল্যান্ডের পেসার লরেন টেস্টে ৩১.৮৩ গড়ে ৬ উইকেট, ওয়ানডেতে ২৭.৭১ গড়ে নেন ৭ উইকেট। আর টি-টোয়েন্টিতে ২৬ গড়ে নেন ৯ উইকেট। ২০২৩ সালে তিনি নেন মোট ২২ উইকেট।

নিউ জিল্যান্ডের অলরাউন্ডার ডার্চি টি-টোয়েন্টিতে ২২.৪০ গড়ে রান করেন ২২৪টি। আর ১২.০৭ গড়ে নেন ১৩ উইকেট।


সর্বশেষ - জাতীয় সংবাদ