1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

হাটিকুমরুল ইন্টারচেঞ্জ: দ্রুত এগিয়ে চলছে নির্মাণ কাজ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪

বঙ্গবন্ধু পশ্চিম সংযোগ মহাসড়কের হাটিকুমরুলে এগিয়ে চলছে ইন্টারচেঞ্জ নির্মাণ কাজ। আন্তর্জাতিক মানের এ ইন্টারচেঞ্জে থাকছে একাধিক ব্রিজ, কালভার্ট, আন্ডারপাস ও ফ্লাইওভার। এছাড়া ধীরগতির যানবাহনের জন্য পার্শ্বরাস্তাসহ নানা সুযোগ-সুবিধা। এরই মধ্যে ভূমি অধিগ্রহণ শেষে মূল পাইলিং নির্মাণ কাজ জোরেশোরে এগিয়ে চলছে। দুবছরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ করার কথা।

উত্তরাঞ্চলের প্রবেশদ্বার খ্যাত সিরাজগঞ্জের হাটিকুমরুল গোলচত্বর দিয়ে প্রতিদিন চলাচল করে উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২২ জেলার প্রায় ২৫ হাজার যানবাহন। অতিরিক্ত যানবাহনের কারণে যানজট এখানে নিত্যদিনের ঘটনা।

যানজটের এ ভোগান্তি কমাতে এশিয়া সাসেক-২ প্রকল্পের আওতায় মহাসড়কের গুরুত্বপূর্ণ এ পয়েন্টে নির্মাণ করা হচ্ছে আন্তর্জাতিক মানের ইন্টারচেঞ্জ। এরই মধ্যে প্রকল্পের ভূমি অধিগ্রহণের কাজ শেষে এখন চলছে পাইলিংয়ের কাজ। রাতদিন দেশি-বিদেশি প্রকৌশলী ও কর্মীদের তত্ত্বাবধান আর পরিশ্রমে এগিয়ে চলছে এর নির্মাণযজ্ঞ। দৃষ্টিনন্দন এ ইন্টারচেঞ্জের আধুনিক নির্মাণশৈলিতে থাকছে ৮টি ব্রিজ, ৫টি কালভার্ট, একাধিক আন্ডারপাস ও ফ্লাইওভার এবং ধীরগতির যানবাহনের জন্য পার্শ্বরাস্তা।

জেলা বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিকুল ইসলাম বলেন, হাটিকুমরুল ইন্টারচেঞ্জ প্রকল্পটি বাস্তবায়ন হলে যোগাযোগের ক্ষেত্রে গতি আসার পাশাপাশি সড়ক দুর্ঘটনাও হ্রাস পাবে। সেই সঙ্গে উত্তর ও দক্ষিণবঙ্গের যাত্রীরা নির্দিষ্ট সময়ে গন্তব্যে পৌঁছাতে পারবে।

সিরাজগঞ্জ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের ভাইস প্রেসিডেন্ট আব্দুল হাকিম জানান, ইন্টারচেঞ্জের মাধ্যমে এ অঞ্চলের উৎপাদিত পণ্যসামগ্রী রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে পাঠানো সহজ হবে। এতে ব্যবসা-বাণিজ্যেও বৈপ্লবিক পরিবর্তন আসবে।

হাটিকুমরুল ইন্টারচেঞ্জ-এর প্রকল্প ব্যবস্থাপক মাহবুবুল আলম জানান, পার্শ্ববর্তী দেশ ভারতসহ অন্যান্য দেশের সঙ্গে সড়কপথে যোগাযোগ স্থাপন করবে এ হাটিকুমরুল ইন্টারচেঞ্জ।

প্রায় ৭৩৮ কোটি টাকা ব্যয়ে ইন্টারচেঞ্জটি নির্মাণ করছে চায়না রেলওয়ে কনস্ট্রাকশন ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি নামে একটি চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান। ২০২৫ সালের ডিসেম্বরের মধ্যে এ প্রকল্পের কাজ শেষ হবে বলে আশা করছেন প্রকল্প ব্যবস্থাপক।


সর্বশেষ - জাতীয় সংবাদ