1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

দেশের চাহিদা মিটিয়ে বিদেশে যাচ্ছে সরিষা ফুলের মধু

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪

সাতক্ষীরায় সরিষা থেকে সংগ্রহ করা মধু দেশের চাহিদা মিটিয়ে বিদেশেও রফতানি করা হচ্ছে। ক্ষেত থেকে এখন মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন মৌয়ালরা। তাদের পাশাপাশি এ কাজে যুক্ত হচ্ছেন স্থানীয় শিক্ষার্থীরাও। সরকারের সহযোগিতা পেলে সরিষা থেকে পাওয়া এ মধু হয়ে উঠতে পারে দেশের বৈদেশিক মুদ্রা অর্জনের বড় একটি খাত।

সরেজমিনে দেখা যায়, সাতক্ষীরা সদরের সরিষা ক্ষেতের পাশে সারি সারি বসানো হয়েছে মৌবক্স। এগুলো থেকে মৌয়ালদের পোষা মৌমাছি দিনরাত ছুটে বেড়াচ্ছে মাঠে মাঠে। ফুল থেকে সংগ্রহ করে মৌবক্সে সঞ্চয় করছে মধু।

এরপর মৌবক্স থেকে দেশীয় পদ্ধতিতে সংগ্রহ করা হচ্ছে মধু । যা বৈজ্ঞানিক পদ্ধতিতে ইলেক্ট্রনিক মেশিনে প্রক্রিয়াজাত করে বোতলে ভরে লেভেল লাগিয়ে বাজারজাত করা হচ্ছে। দেশের চাহিদা মিটিয়ে এখন বিদেশেও যাচ্ছে সাতক্ষীরার মধু।

দু থেকে আড়াই মাসে ২৫ থেকে ৩০ মণ মধু সংগ্রহ করা যায় বলে জানিয়েছেন মৌয়ালরা। তবে বাজারে সঠিক দাম পাচ্ছেন না বলে অভিযোগ তাদের।

মৌমাছি ধরে রাখতে ও সংগ্রহ কাজের খরচ পোষাতে কিছুটা হিমশিম খেতে হয় তাদের। বাজার নিয়ন্ত্রণের পাশাপাশি সরকারের কাছে এ খাতে সহজ শর্তে ঋণের দাবি তাদের।

সুন্দরবন এগ্রো মধু প্রক্রিয়াজাতকরণ কেন্দ্রের মালিক মোশাররফ হোসেন বলেন, ভ্রাম্যমাণ মৌ চাষের মাধ্যমে মধু সংগ্রহে সরিষা ফুলের পরাগায়ন হয়, বেকার সমস্যা দূর হয়, পরিবেশের ভারসাম্য রক্ষা হয়, ঔষধি গুণসম্পন্ন খাঁটি মধু উৎপাদন হয়, যা বিদেশে রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন হয়। একটি সম্ভাবনাময় কর্মসংস্থানমুখর শিল্প হওয়া সত্ত্বেও সরকারের এ শিল্পে কোনো ভর্তুকি নেই।

তার মতে, মৌ চাষে যদি ভর্তুকি বা অর্থনৈতিক সাহায্যের পাশাপাশি দক্ষতা বৃদ্ধি করা যেত, তাহলে আগামিতে মৌ চাষে ব্যাপক লাভবান হতো বাংলাদেশ।

জেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, ‘এ মধুর উৎপাদন যদি বাড়ানো যায়, তাহলে এ এলাকার মানুষের যেমন আর্থসামাজিক অবস্থার উন্নয়ন ঘটবে, তেমনি মধু প্রক্রিয়াজাত করে বিদেশে রফতানি করে প্রচুর বৈদেশিক মুদ্রা অর্জন করা যাবে। এ শিল্পে সরকারি অনুদান বা ঋণ দেয়া নিয়ে আমরা কাজ করছি ‘।

কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, গত বছর সরিষা ক্ষেতের পাশে আট হাজার ৭৪২টি মৌবক্স বসিয়ে ৫৩ হাজার ৫১০ লিটার মধু সংগ্রহ করা হয়েছিল। এবার বক্সের সংখ্যা কমে দাঁড়িয়েছে সাত হাজার ২৫৩টি। যা থেকে ইতিমধ্যে ২৫ হাজার লিটার মধু সংগ্রহ করা হয়েছে।


সর্বশেষ - জাতীয় সংবাদ