1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

মালয়েশিয়া থেকে ৩ কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কিনছে সরকার

বাণিজ্য প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৩

মালয়েশিয়া থেকে তিন কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল, রাশিয়া থেকে জি টু জি পদ্ধতিতে তিন লাখ টন গম এবং চারটি বিদ্যুৎকেন্দ্রের ট্যারিফ কেনাসহ ১৪টি ক্রয় প্রস্তাব অনুমোদন করেছে সরকার। এতে মোট ব্যয় হবে ২৩ হাজার ৮২ কোটি টাকা।

বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এসব ক্রয় প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এসব তথ্য তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান।

সাঈদ মাহবুব খান বলেন, মালয়েশিয়া থেকে তিন কোটি ৩০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সেই সঙ্গে দেশীয় একটি প্রতিষ্ঠান থেকে আরও ৫০ লাখ লিটার সয়াবিন তেল কেনা হবে। দেশীয় প্রতিষ্ঠানের তুলনায় মালয়েশিয়া থেকে প্রতি লিটার চার টাকা কমে কিনতে পারছে সরকার।

মালয়েশিয়া থেকে প্রতি লিটার ১৫৫ টাকা ৯৩ পয়সা এবং দেশীয় প্রতিষ্ঠান থেকে প্রতি লিটার ১৫৯ টাকা ৮৫ পয়সায় সয়াবিন তেল কিনতে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মালয়েশিয়া থেকে সয়াবিন তেল কিনতে ৪৩৩ কোটি ৬২ লাখ টাকা এবং দেশীয় প্রতিষ্ঠান থেকে সয়াবিন তেল কিনতে মোট ৭৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকা ব্যয় হবে। সয়াবিন তেল কেনার পাশাপাশি স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে ছয় হাজার মেট্রিক টন মসুর ডাল ৫৮ কোটি ১১ লাখ টাকায় কেনার অনুমোদন দিয়েছে কমিটি। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ৫৭১ কোটি ৬৫ লাখ টাকায় এই সয়াবিন তেল ও মসুর ডাল কেনা হবে।

অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, টিসিবি কর্তৃক আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) মালয়েশিয়ার ব্রোজ মেরিন এসডিএন বিএইচডির কাছ থেকে সয়াবিন তেল কেনা হবে। মালয়েশিয়ার প্রতিষ্ঠানটির স্থানীয় এজেন্ট সেনা এডিবল অয়েল ইন্ডাস্ট্রিজ। এই তেল কেনার প্রস্তাব নিয়ে আসে বাণিজ্য মন্ত্রণালয়।

তিনি জানান, বাণিজ্য মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবি কর্তৃক ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৫০ লাখ লিটার সয়াবিন তেল বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্ট লিমিটেডের কাছ থেকে ৭৯ কোটি ৯২ লাখ ৫০ হাজার টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে ১৫৯ টাকা ৮৫ পয়সা। সয়াবিন তেলা কেনার দুটি প্রস্তাবের পাশাপাশি মসুর ডাল কেনার আর একটি প্রস্তাব নিয়ে আসে বাণিজ্য মন্ত্রণালয়। সেই প্রস্তাবের পরিপ্রেক্ষিতে টিসিবি ২০২৩-২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ছয় হাজার মেট্রিক টন মসুর ডাল শবনাম ভেজিটেবল অয়েল ইন্ডাস্ট্রিজের কাছ থেকে ৫৮ কোটি ১১ লাখ টাকায় কেনার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা কমিটি।


সর্বশেষ - জাতীয় সংবাদ