1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ফিফা ক্লাব বিশ্বকাপের চ্যাম্পিয়ন আবারও রিয়াল মাদ্রিদ

ডেস্ক রিপোর্ট : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৩ ফেব্রুয়ারি, ২০২৩

আবারও বিশ্বসেরা ক্লাবের মুকুট জয় করেছে স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদ। শনিবার রাতে ফিফা ক্লাব বিশ্বকাপের ফাইনালে সৌদি আরবের আল হিলালকে ৫-৩ গোলে হারিয়ে রেকর্ড সর্বোচ্চ পঞ্চমবার চ্যাম্পিয়ন হয়েছে রিয়াল। মরক্কোর রাজধানী রাবাতের প্রিন্স আবদুল্লাহ স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে গ্যালাক্টিকোদের হয়ে দুটি করে গোল করেন ব্রাজিলের তারকা ফরোয়ার্ড ভিনিসিয়াস জুনিয়র ও উরুগুয়ের সেন্ট্রাল মিডফিল্ডার ফেডেরিকো ভালভার্ডে। রিয়ালের অপর গোলটি করেন ফরাসি তারকা করিম বেঞ্জামা। আল হিলালের হয়ে জোড়া গোল করেন আর্জেন্টাইন ফুটবলার লুসিয়ানো ভিয়েতো। অপর গোলটি করেন মুসা মারেগা। টুর্নামেন্টের সেরা খেলোয়াড় হয়েছেন ভিনিসিয়াস। শিরোপার পাশাপাশি ফিফা ফেয়ার প্লে অ্যাওয়ার্ডও জিতে নিয়েছে রিয়াল। এর আগে রিয়াল ক্লাব বিশ্বকাপে শিরোপা জিতেছে ২০১৪, ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে।

৮ গোলের রোমাঞ্চকর ম্যাচে ৬৬ শতাংশ বল দখলে রেখে রিয়াল প্রতিপক্ষের পোস্টে শট নেয় ১১টি, যার পাঁচটিই ছিল লক্ষ্যে। সবগুলো থেকেই এসেছে গোল। আল-হিলালের ৮ শটের চারটি ছিল নিশানায়, তিনটি থেকে গোল পেয়েছে তারা। দু’দলই খেলেছে অনেকটা ওপেন ফুটবল। খেলায় গতি আর আক্রমণের ছন্দ থাকায় ম্যাচটি ছিল উপভোগ্য। ব্যক্তিগত মুন্সিয়ানায় এগিয়ে থাকা রিয়ালের সঙ্গে পেরে ওঠেনি সৌদি ক্লাব। ক্লাব বিশ্বকাপে রিয়ালের এটি পঞ্চম শিরোপা। এর ফলে নিজেদের রেকর্ডই এক ধাপ বাড়িয়ে নিয়েছে লস ব্লাঙ্কোসরা। দ্বিতীয় সর্বোচ্চ তিনবারের বিজয়ী আরেক স্প্যানিশ ক্লাব বার্সিলোনা। ইউরোপিয়ান ও লাতিন চ্যাম্পিয়নদের নিয়ে আগে যে ইন্টারকন্টিনেন্টাল কাপ হতো, যা ক্লাব বিশ্বকাপেরই মর্যাদা পেত। সেটিসহ বিচেনায় নিলে রিয়ালের এটি অষ্টম শিরোপা। দুটি মিলিয়ে দ্বিতীয় সর্বোচ্চ চারবার করে জিতেছে বায়ার্ন মিউনিখ ও এসি মিলান।

কার্লো আনচেলোত্তি কোচ হিসেবে তিনবার ক্লাব বিশ্বকাপ জিতে স্পর্শ করেছেন পেপ গার্ডিওলার রেকর্ড। তবে রিয়াল কোচ উচ্ছ্বসিত দলের সাফল্যে। তিনি বলেন, আমরা খুবই খুশি। অষ্টমবারের মতো রিয়াল মাদ্রিদ বিশ্ব চ্যাম্পিয়ন। আমরা দারুণ খেলেছি। বিশেষ করে আক্রমণভাগে ছিলাম দুর্দান্ত। ভিনিসিয়াস, বেঞ্জামা, ভালভার্ডে সবাই খুব ভালো করছে। তাদের স্কিল ও মান দেখাতে পেরেছে তারা। সবমিলিয়ে দারুণ ছিল। মৌসুমের বাকি সব কিছুর জন্য আমাদের প্রেরণা হতে পারে এই শিরোপা। সামনের সময়টা নিয়ে আমরা আত্মবিশ্বাসী। আশা করি, সব টুর্নামেন্টের শেষ পর্যন্ত আমরা লড়ে যাব। অন্যদিকে ভালভার্ডেকে নিয়ে দারুণ এক বাজি জিতেছেন রিয়াল কোচ। যে কারণে বেজায় খুশি তিনি।

২০২২ সালের সেপ্টেম্বরে ভালভার্ডেকে নিয়ে একটা বাজি ধরেছিলেন আনচেলোত্তি। চলতি মৌসুমে যদি রিয়ালের হয়ে ১০ গোলের বেশি ভালভার্ডে না করতে পারেন, তাহলে কোচিং থেকে অবসরে যাওয়ার কথা বলেছিলেন রিয়াল মাদ্রিদের ইতালিয়ান কোচ। আল হিলালের বিরুদ্ধে ফাইনালে দুই গোল করার পর চলতি মৌসুমে উরুগুয়েন তারকার গোলের সংখ্যা দাঁড়িয়েছে ১১টি। অর্থাৎ ভালভার্ডেকে নিয়ে ধরা বাজি মৌসুমের মাঝপথেই আনচেলোত্তি জিতে গেছেন। ফাইনাল শেষে এ জন্য রিয়াল কোচ ভালভার্ডের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, আমাকে অবসর নিতে হচ্ছে না। আমি ওর প্রতি কৃতজ্ঞ। ওকে অনেক কঠিন সময়ের মধ্যে দিয়ে যেতে হয়েছে। ডান দিকে ভালভার্ডে আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ খেলোয়াড়।


সর্বশেষ - জাতীয় সংবাদ