1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাংলাদেশী শিক্ষার্থীদের চীনে ফিরিয়ে নেয়ার দাবি মুক্তিযুদ্ধ মঞ্চের

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২২

চীনে অধ্যয়নরত পাঁচ হাজার বাংলাদেশী শিক্ষার্থীদেরকে অবিলম্বে চীনে ফিরিয়ে নেয়ার দাবিতে আজ ৫ ফেব্রুয়ারী শনিবার বিকাল ৩টায় শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ভুক্তভোগী শিক্ষার্থীদেরকে সাথে নিয়ে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ কর্মসূচী পালন করেছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আল মামুন এর সঞ্চালনায় উক্ত মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন সংগঠনের সহ-সভাপতি শাহীন সিকদার। আরোও বক্তব্য রাখেন সংগঠনের সহ-সভাপতি রোমান হোসাইন, ঢাবি শাখার সভাপতি সনেট মাহমুদ, সাধারণ সম্পাদক তৌহিদুল ইসলাম মাহিম, ভাস্কর শিল্পী রাশা, চীন থেকে ফেরত ভুক্তভোগী শিক্ষার্থী মিজানুর রহমান, হাসিব ও কামরুল হাসানসহ প্রমুখ নেতৃবৃন্দ।

সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি শাহিন সিকদার বলেন বলেন,”বীর মুক্তিযোদ্ধা পরিবারদের অধিকার আদায়ের আন্দোলন ও সংগ্রামের পাশাপাশি সমাজ ও রাষ্ট্রের সকল অনিয়ম ও অসঙ্গতির বিরুদ্ধে রাজপথে ধারাবাহিকভাবে প্রতিবাদ করে আসছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। এর ধারাবাহিকতায় চীনে অধ্যয়নরত পাঁচ হাজার বাংলাদেশী শিক্ষার্থীদেরকে অবিলম্বে চীনে ফিরিয়ে নেয়ার দাবি জানাচ্ছে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।”

সংগঠনের ঢাবি শাখার সভাপতি সনেট মাহমুদ বলেন, “বাংলাদেশী শিক্ষার্থীদের প্রতি চীন সরকারের চরম বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। চীনে প্রায় পাঁচ হাজার বাংলাদেশী শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে অধ্যয়ন করছেন। অত্যন্ত দুঃখের বিষয় এই যে, করোনা ভাইরাস সংকটে তাদেরকে বাংলাদেশে ফিরিয়ে দেয়া হলেও আজও পর্যন্ত বাংলাদেশী শিক্ষার্থীদেরকে চীনে ফেরত নেয়া হয়নি। একারণে হাজার হাজার বাংলাদেশী শিক্ষার্থীদের একাডেমিক কার্যক্রম বন্ধ হয়ে ভবিষ্যৎ জীবন অন্ধকারের দিকে ধাবিত হচ্ছে।”

ভাস্কর শিল্পী রাশা বলেন, “বাংলাদেশী শিক্ষার্থীদের প্রতি চীন সরকারের বৈষম্যমূলক নীতির বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। চীন ফেরত বাংলাদেশী শিক্ষার্থীদেরকে চীনে ফিরিয়ে না নিলে প্রয়োজনে চীন দূতাবাস ঘেরাও কর্মসূচী পালন করা হবে।”

চীন থেকে ফেরত ভুক্তভোগী শিক্ষার্থী কামরুল হাসান বলেন, “বিশ্বের সকল দেশের শিক্ষার্থীরা চীনে যেতে পারলেও আমরা কেন যেতে পারছি না। চীন সরকার আমাদের সাথে অন্যায় আচরণ করছে। আমাদের ভবিষ্যৎ ধ্বংসের দিকে ধাবিত হচ্ছে। দাবি না মানা হলে আমরা আরোও কঠোর আন্দোলন গড়ে তুলবো।”

আরেক ভুক্তভোগী শিক্ষার্থী মিজানুর রহমান বলেন, “করোনা সংকট স্বাভাবিক হওয়ার পর পাকিস্তানসহ অন্যান্য দেশের শিক্ষার্থীদেরকে চীনে ঢুকতে দেয়া হচ্ছে কিন্তু বাংলাদেশীদের নেয়া হচ্ছে না। চীন সরকার আমাদের সাথে পক্ষপাতিত্বমূলক আচরণ করছে যা কখনোই কাম্য নয়। শিক্ষা জীবন ব্যাহত হওয়ার কারণে আমাদের ভবিষ্যৎ ধ্বংসের দ্বারপ্রান্তে এসেছে।”

সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আল মামুন বলেন, “করোনা ভাইরাস সংকট স্বাভাবিক হওয়ার পর বিশ্বের প্রায় সকল দেশে বাংলাদেশী শিক্ষার্থীরা যেতে পারলেও প্রায় দুই বছর যাবত চীন সরকার অন্যায় ভাবে বাংলাদেশের হাজার হাজার শিক্ষার্থীদেরকে চীনে প্রবেশের অনুমতি দিচ্ছে না যা কূটনৈতিক শিষ্টাচারের চরম লঙ্ঘন। এব্যাপারে বাংলাদেশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নীরবতা আমাদেরকে হতাশ করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়কে যথাযথ উদ্যোগ ও কার্যকরী ব্যবস্থা নিতে হবে। আমরা এবিষয়ে মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি। শিক্ষার্থীদের প্রতিটি যৌক্তিক আন্দোলনের পাশে থাকবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ। বাংলাদেশের শিক্ষার্থীদের প্রতি চীনের বৈষম্যমূলক আচরণ কখনোই মেনে নেয়া হবে না। চীনে অধ্যয়নরত পাঁচ হাজার বাংলাদেশী শিক্ষার্থীদেরকে অবিলম্বে চীনে ফিরিয়ে নিতে হবে। অন্যথায় চীন ফেরত শিক্ষার্থীদের সাথে নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ও চীন দূতাবাস ঘেরাওসহ আরোও কঠোর কর্মসূচী ঘোষণা করবে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ।”


সর্বশেষ - জাতীয় সংবাদ