1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

প্রবাস আয় : এশিয়ায় ৫ম বাংলাদেশ

বিশেষ প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২

করোনা মহামারিতে বিশ্বজুড়ে প্রবাস আয় কমলেও এ খাতে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। বিদেশে এ দেশের শ্রমিক কমলেও প্রবাসীরা ২০২০ সালে বিপুল অঙ্কের অর্থ দেশে পাঠিয়েছেন। বিশেষ করে সরকারের পক্ষ থেকে প্রণোদনা দেওয়ায় বৈধ চ্যানেলে অর্থ প্রেরণে উৎসাহিত হয়েছেন প্রবাসীরা।

গত বুধবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রকাশিত ‘এশিয়ান ইকোনমিক ইন্টিগ্রেশন রিপোর্ট (এইআইআর) ২০২২’ প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়। এতে বলা হয়, ২০২০ সালে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রবাস আয় আসে ৩১৪.৪ বিলিয়ন ডলার। এর মধ্যে ২১.৭ বিলিয়ন ডলার আয় করে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে পঞ্চম স্থানে রয়েছে বাংলাদেশ। ৮৩.১ বিলিয়ন ডলার আয় করে প্রথম স্থানে ভারত। এ ছাড়া দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে চীন, ফিলিপাইন ও পাকিস্তান।

প্রতিবেদনে বলা হয়, এই পাঁচ দেশ ২০২০ সালে মোট রেমিট্যান্স পেয়েছে ২২৫.৪ বিলিয়ন ডলার, যা বৈশ্বিক আয়ের ৩২ শতাংশ ও আঞ্চলিক আয়ের ৭১.৭ শতাংশ।

বলা হয়, বাংলাদেশের প্রবাসী শ্রমিক কমে ২০২০ সালে হয়েছে দুই লাখ ১৭ হাজার ৬৬৯ জন, যেখানে ২০১৭ সালেই ছিল ১০ লাখ। তবে প্রবাসী শ্রমিক কমলেও এ দেশে রেমিট্যান্সপ্রবাহ জোরালো রয়েছে। রেমিট্যান্স অর্জনে মাসিক ও বার্ষিক হিসাবে রেকর্ড দেখা যাচ্ছে। একইভাবে পাকিস্তানেরও প্রবাসী শ্রমিক ২০২০ সালে কমেছে ৬৪.১ শতাংশ।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০২০ সালে বিশ্বে রেমিট্যান্স অর্জিত হয় ৭০৫.৫ বিলিয়ন ডলার, যা ২০১৯ সালের চেয়ে ২.৩ শতাংশ কম। ওই বছর আয় হয় ৭২২.২ বিলিয়ন ডলার। সব অঞ্চলে রেমিট্যান্সপ্রবাহ কমলেও ২০২০ সালে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও দক্ষিণ এশিয়ায় যথাক্রমে বেড়েছে ১৪.৪ শতাংশ ও ৫.২ শতাংশ। এ ছাড়া ২০২১ সালে এশিয়ায় রেমিট্যান্সপ্রবাহ বেড়েছে ২.৫ শতাংশ।


সর্বশেষ - জাতীয় সংবাদ