1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

ছাত্রলীগ নিয়ে সোচ্চার হলেও শিবির-হিজবুত তাহরীর নিয়ে নিশ্চুপ বুয়েট!

নিউজ এডিটর : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ৩০ মার্চ, ২০২৪

বুয়েটে নীরবে জিহাদি কার্যক্রম বা প্রচার-প্রচারণা চালাচ্ছে শিবির ও হিজবুত তাহরীর। সম্প্রতি এই নিষিদ্ধ ঘোষিত হিজবুত তাহরীরের পক্ষ থেকে বুয়েট শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ইমেইলে পাঠানো হয়েছে হিযবুত তাহরীরের জিহাদি ইমেইল।

প্রাথমিকভাবে নির্দিষ্ট কিছু শিক্ষার্থীর কাছে ইমেইলে জিহাদী বার্তা পাঠানো হলেও সর্বশেষ তথ্য অনুসারে সকল শিক্ষার্থীদের ইমেইলে একাধারে পাঠানো হচ্ছে জিহাদী বার্তা।

এদিকে ২০২৩ সালের ৩০ জুলাই সরকারবিরোধী নাশকতার পরিকল্পনা করার অভিযোগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ২৪ শিক্ষার্থীকে আটক করে পুলিশ। এমনকি গ্রেপ্তারকৃতরা ইসলামী ছাত্রশিবিরের সঙ্গে জড়িত বলেও জানিয়েছিল পুলিশ। এ সকল ঘটনা নিয়ে আলোচনা থাকলেও আলোচনা নেই বুয়েটে। জামিনে তারা বের হয়ে ক্যাম্পাসে ঘুরে বেড়াচ্ছে, পাশাপাশি তারা অঘোষিত ভাবে অন্যান্য শিক্ষার্থীদের মধ্যে ইন্ধন যোগাচ্ছে ও যোগানোর চেষ্টা চালাচ্ছে বলে শঙ্কা প্রকাশ করছেন বেশ কিছু শিক্ষার্থী।

হিজবুত তাহরীর এ ধরনের কার্যক্রমের বিরুদ্ধে কোন প্রকার প্রাতিষ্ঠানিক ব্যবস্থা গ্রহণ না করায় শিক্ষার্থীরা যতটা না শঙ্কিত তার থেকে বেশি ক্ষোভ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়টিতে পড়ুয়া শিক্ষার্থীদের অভিভাবকরা। তাদের ভাষ্যমতে, এ ধরনের কর্মকাণ্ড বন্ধ না করা হলে খুব শিগগিরই জঙ্গি আস্তানায় পরিণত হবে বুয়েট। এমনকি আরও শিক্ষার্থীদের আবরার ফাহাদের মত পরিণতি হতে পারে বলে মনে করছেন তারা। কারণ অন্য কোন রাজনৈতিক সংগঠন না থাকায় ক্যাম্পাসে অচিরেই হতে পারে হিজবুত তাহরীর একচ্ছত্র আধিপত্য।

হিজবুত তাহরীর কাছে বুয়েট শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিক ইমেইল কিভাবে গেল জানতে চেয়ে মুঠোফোনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য সত্য প্রসাদ মজুমদারকে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

তবে ইমেইলের তথ্য ফাঁস হওয়ায় ঘটনায় শিক্ষার্থীরা নিজেদের অনিরাপদ মনে করছেন। শিক্ষার্থীদের মতে, ইমেইল পাশাপাশি হিজবুত তাহরীর কাছে তাদের ব্যক্তিগত তথ্য পৌঁছে গিয়েছে কি না এ বিষয়ে সম্পূর্ণ অনিশ্চিত তারা।

বুয়েটে সকল প্রকার ছাত্র রাজনীতি নিষেধে সরব থাকলেও হিজবুত তাহরীর ঘটনায় তারা কোন পদক্ষেপ নিয়েছেন কি না এমন প্রশ্নের জবাবে আন্দোলনরত এক শিক্ষার্থী জানায়, হিজবুত তাহরীর পক্ষ থেকে বুয়েট শিক্ষার্থীদের জিহাদী ইমেইলের পাঠানোর বিষয়ে কর্তৃপক্ষের কাছে অভিযোগ করা হলে এখন পর্যন্ত কোন ব্যবস্থা নেয়নি। অভিযোগ করার পরে পরীক্ষা চলমান থাকায় তারা বৃহৎ পরিসরে কোন আন্দোলন করতে পারেননি বলেও জানান এই শিক্ষার্থী।

যদিও পরীক্ষা বর্জন করে চলতে থাকা এই আন্দোলন কিভাবে তারা চলমান রেখেছে সে বিষয়ে কোন সদুত্তর দিতে পারেনি চলতে থাকা এই আন্দোলনের মুখপাত্ররা। এমনকি হিজবুত তাহরীর বিষয়ে কার কাছে অভিযোগ করা হয়েছে এবং হিজবুত তাহরীর বিরুদ্ধে কবে থেকে তারা আন্দোলন করতে চান জানতে চাইলে তারা বিষয়টি কৌশলে এড়িয়ে যান।

সাধারণ শিক্ষার্থীদের আরেকটি অংশ জানান, হিজবুত তাহরীর জিহাদী কার্যক্রম শুধুমাত্র ইমেইলেই সীমাবদ্ধ নয়, বুয়েটের দেয়ালে দেয়ালে ছড়িয়ে দেওয়া হয়েছে কিছু কিউআরকোড- যা স্ক্যান করলেই চলে আসে হিজবুত তাহরীর জিহাদী বার্তা।

এদিকে, ব্যক্তিগত মতাদর্শের কারনে ক্যাম্পাসে রাজনীতি না করেও অনেক সময় হয়রানির শিকার হচ্ছেন বা হয়েছেন বলে জানিয়েছেন বিভিন্ন শিক্ষার্থীরা। তাদের দাবি, জাতীয় দিবসগুলোতে শ্রদ্ধা জানাতে শহীদ মিনার বা স্মৃতিসৌধে গেলে, একদল শিক্ষার্থীর মাধ্যমে তাদের হেনস্থার শিকার হতে হয়েছে। হেনস্থাকারীরা অঘোষিত ভাবে ক্যাম্পাসে রাজনীতি করছে বলেও এই প্রতিবেদককে অভিযোগ করেছেন তারা। এ বিষয়ে কর্তৃপক্ষকে জানানো হয়েছে কি না জানতে চাইলে অভিযোগকারী শিক্ষার্থী জানান, উপচার্য বরাবর জানানো হলে তিনি ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছিলেন। তবে তা এখনো ব্যস্তবায়ন হয়নি।


সর্বশেষ - জাতীয় সংবাদ