1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

সারাদেশে আজ থেকে জাতীয় সবজি মেলা শুরু হচ্ছে

নিজেস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২২

রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) চত্বরে আজ থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী জাতীয় সবজি মেলা-২০২২।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) বিকেলে এ মেলার উদ্বোধন করবেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

কৃষি মন্ত্রণালয় আয়োজিত ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হতে যাওয়া এ মেলা চলবে আগামী ২ মার্চ পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে শুরু হয়ে এ মেলা চলবে রাত ৮টা পর্যন্ত। মেলায় ৫২টি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের স্টল থাকবে।

এর আগে রোববার (২৭ ফেব্রুয়ারি) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে জাতীয় সবজি মেলা ২০২২ নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মেলার বিস্তারিত তুলে ধরেন কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম।

মো. সায়েদুল ইসলাম বলেন, এ বছর জাতীয় সবজি মেলার প্রতিপাদ্য হচ্ছে- ‘নিরাপদ সবজি চাষ, স্বাস্থ্য পুষ্টি বারো মাস’। সোমবার বিকেলে কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক মেলার উদ্বোধন করবেন। মেলা উদ্বোধনের আগে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে কেআইবি চত্বর একটি মানব উদ্দীপন বন্ধন অনুষ্ঠিত হবে। পরে কেআইবি অডিটোরিয়ামে ‘পুষ্টি নিরাপত্তা ও কৃষি রূপান্তরে সবজির অবদান’ বিষয়ক একটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।

সচিব বলেন, ২০২০ সালের জানুয়ারি মাসে পঞ্চমবারের মেলার আয়োজন হয়েছিল। ওইবার মেলায় অংশ নিয়েছিল ৬৫টি স্টল ও তিনটি প্যাভিলিয়ন। তিনদিনের মেলায় বিক্রি হয়েছিল ৩০ লাখ টাকার সবজি।

সংবাদ সম্মেলনে বিগত কয়েক বছরে সবজির উৎপাদন চিত্র তুলে ধরে কৃষিসচিব বলেন, বিগত ১২ বছরে সবজির উৎপাদন প্রায় সাত গুণ বেড়েছে। জাতিসংঘের কৃষি ও খাদ্য সংস্থার তথ্যমতে, সবজি উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের তৃতীয় অবস্থানে। এ তালিকায় চীন প্রথম ও ভারত দ্বিতীয়। কৃষিখাত থেকে জিডিপির ১৩ দশমিক ২৯ শতাংশ আসে। দেশে এখন চাষাবাদ হয় ১০০ প্রজাতির সবজি।


সর্বশেষ - জাতীয় সংবাদ