1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

বাড়ছে জৈব কৃষি অনুশীলন ও অরগানিক উৎপাদন

শাইখ সিরাজ : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
শনিবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২৩

বর্তমানে সার্টিফায়েড অরগানিক পণ্য রপ্তানি হচ্ছে বিশ্বের ১৬৪টি দেশে। ফলে অরগানিক পণ্য উৎপাদন ও রপ্তানির ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে এখন আমাদের উৎপাদনের পাশাপাশি পরিবেশের কথাও ভাবতে হবে।

স্বাধীনতা-পরবর্তী সময়ে আমাদের প্রথম চ্যালেঞ্জ ছিল ক্ষুধা নিবারণ। বন্যা, ঘূর্ণিঝড় কিংবা খরার মতো প্রাকৃতিক দুর্যোগে প্রতিবছর ক্ষতিগ্রস্ত হতো আমাদের কৃষি। ফলে খাদ্যনিরাপত্তাই হয়ে ওঠে বাংলাদেশের প্রধান ইস্যু। যেভাবেই হোক ফসল ফলাতে হবে। সব মানুষের মুখে দুবেলা দুমুঠো ভাতের সংস্থান করতে হবে। সেই চ্যালেঞ্জ নিয়েই কাজ করে গেছে সরকার, গবেষক, গণমাধ্যম থেকে শুরু করে বেসরকারি প্রতিষ্ঠান এবং উন্নয়ন সংস্থাগুলো। কৃষকও বেশি উৎপাদনের তাগিদে জমিতে অধিক পরিমাণ রাসায়নিক সার ব্যবহার করেছেন। ফসলের সুরক্ষায় ব্যবহার করেছেন কীটনাশক। এ দেশের সোনার মাটি উজাড় করে দিয়েছে ফসল। আমরা আজ ক্ষুধাকে জয় করতে পেরেছি। দেশের সব অঞ্চলেই ফল-ফসলের সমারোহ। উত্তরবঙ্গ থেকে দূর হয়েছে মরা কার্তিকের মঙ্গা।

কিন্তু সেই সোনার মাটি তার খাঁটিত্ব হারাচ্ছে অধিক কর্ষণে, অপরিকল্পিত চাষাবাদে। ক্রমেই কমে যাচ্ছে মাটির উর্বরতাশক্তি। বর্তমানে দেশে প্রায় ৭৯ দশমিক ৪৬ লাখ হেক্টর জমি আবাদযোগ্য। আর এই আবাদযোগ্য মাটির জৈব পদার্থই মূলত মাটির প্রাণ; যা মাটির ভৌত, রাসায়নিক এবং জৈবিক ধর্ম টিকিয়ে রাখতে সবচেয়ে কার্যকর ভূমিকা পালন করে। মাটিতে জৈব উপাদানের পরিমাণ শতকরা ৫ ভাগ। কিন্তু বর্তমানে বাংলাদেশের অধিকাংশ এলাকার মাটিতে জৈব পদার্থ নেমে এসেছে শতকরা ১ ভাগের নিচে, যা ক্রমবর্ধমান জনগোষ্ঠীর খাদ্য উৎপাদনের ক্ষেত্রে এক বিরাট হুমকি। এর প্রধান কারণ হলো উত্তরোত্তর ফসলের নিবিড়তা বৃদ্ধি, উচ্চফলনশীল জাতের ফসলের সম্প্রসারণ ও মাত্রাতিরিক্ত রাসায়নিক সারের প্রয়োগ। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে। জৈব সারের গুরুত্ব বোঝাতে গ্রামে গ্রামে চলছে জৈব সার উৎপাদন কার্যক্রম।

দেশ এখন কৃষিবৈচিত্র্যে বেশ সমৃদ্ধ। মাঠভর্তি নানান ফল-ফসল। শীতের সবজি, আখ, পানের বরজ, পেয়ারা বা কুলের বাগান, আবার মাঠের কোথাও হলুদে হলুদে সয়লাব গাঁদা ফুলে। অপেক্ষাকৃত নিচু জমিতে চাষ হচ্ছে ধান। সবজি, ফুল, ফল—বাড়ির আঙিনা থেকে নেমে এসেছে কৃষির মাঠে। সব ফল-ফসলই চাষ হচ্ছে এখানে বাণিজ্যিক উদ্দেশ্যে। কৃষক ভিন্ন ভিন্ন জাতের ফল-ফসল চাষের মধ্য দিয়ে তৈরি করে নিচ্ছেন নিজস্ব অর্থনীতি। কখন কোন ফসল চাষ করবেন, সেই সিদ্ধান্ত তিনি নিতে শিখেছেন বুঝে-শুনে। কৃষক জানেন মাটিই তাঁর জীবিকার উৎস। মাটি থেকেই উৎপাদিত হয় সোনার ফসল। তাই সচেতন হচ্ছেন মাটির যত্নে। রাসায়নিক সার প্রয়োগ কমিয়ে জৈব সার ব্যবহারেও বেশ উদ্যোগী হয়ে উঠছেন তাঁরা। ভার্মি কম্পোস্ট বা কেঁচো সারের বাণিজ্যিক উৎপাদন ইতিমধ্যে সারা দেশে সাড়া জাগিয়েছে।

ভার্মি কম্পোস্ট বা কেঁচো সারের বাণিজ্যিক উৎপাদনের বিষয়টি এক যুগ আগেও সাধারণ কৃষক তথা গ্রামীণ জনসাধারণের কাছে ছিল অনেকটাই অজানা। মনে পড়ছে, সেই আশির দশকে ‘মাটি ও মানুষ’ করার সময় থেকে জৈব সারের প্রয়োজনীয়তা বিষয়ে কৃষককে অবিরত বলে এসেছি এবং পরে ‘হৃদয়ে মাটি ও মানুষ’ অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রথম থেকেই এ বিষয়ে উদ্বুদ্ধকরণ প্রচারণা চালিয়ে এসেছি। আমি চেষ্টা করেছি উৎপাদনমাত্রা ঠিক রেখেই কৃষকদের জৈব কৃষির প্রতি আগ্রহী করে তুলতে। ‘গ্রো-গ্রিন’ নামের একটি কার্যক্রম আমরা হাতে নিয়েছিলাম বেশ কিছুদিন আগে। যাঁরা জৈব কৃষির চর্চা করেন, তাঁদের সাফল্য আমরা তুলে ধরতে চেয়েছি অন্যদের কাছে। ঘরে ঘরে শুরু হয়েছিল ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার তৈরি। ময়মনসিংহের ফুলবাড়িয়া, মানিকগঞ্জের শিবালয়, নরসিংদীর বেলাব, রায়পুরাসহ বিভিন্ন উপজেলায় গ্রামীণ নারীদের মাধ্যমে ঘরে ঘরে ছড়িয়ে পড়েছে কেঁচো সার উৎপাদন কার্যক্রম, সেই সব চিত্রও আমি তুলে ধরে কৃষকদের অনুপ্রাণিত করতে চেয়েছি। আর এখন সারা দেশেই কম-বেশি উৎপাদন হচ্ছে কেঁচো সার। গ্রামে গ্রামে নারীরা এ কাজে যুক্ত হয়েছেন। তাঁরা বিষমুক্ত ফসল ফলাচ্ছেন। এতে মিটছে তাঁদের পারিবারিক পুষ্টির চাহিদা। আর অতিরিক্ত ফসল বিক্রি করে আসছে বাড়তি আয়। যে কারণে কোনো কোনো গ্রামের আর্থসামাজিক পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে এই কেঁচো সার।

মনে পড়ে, রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের কালীগঞ্জপাড়া গ্রামটি বছর দশেক আগে থেকেই জৈবগ্রাম হিসেবে পরিচিত। এই অঞ্চলের কৃষকেরা জেনে গিয়েছিলেন জৈব কৃষিচর্চার গুরুত্ব। তাঁদের হাত ধরেই ওই অঞ্চলে সহজ, সুন্দর, নির্ভেজাল অথচ উৎপাদনমুখী কৃষির প্রসার হতে থাকে। সে সময় তাঁদের এই কার্যক্রম টেলিভিশনে তুলে ধরেছিলাম। খুবই স্বল্পপরিসরে কেঁচো সার তৈরির এই কার্যক্রমের সঙ্গে অন্য সবার মতো কৃষক আজিজার রহমানও যুক্ত ছিলেন। এই উৎপাদিত কেঁচো সার নিজের খেতখামারেই প্রয়োগ করতেন তিনি। সে সময়কার অনুপ্রেরণায় তিনি তাঁর কার্যক্রম ধরে রেখে ধীরে ধীরে বাড়াতে থাকেন সারের উৎপাদন। কেঁচো সার প্রয়োগে তাঁর ভালো কৃষি উৎপাদন দেখে আশপাশের অনেক কৃষক কেঁচো সার ব্যবহার শুরু করেন। আজিজারের নিজের প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত সার বিক্রির একটি ক্ষেত্র তৈরি হয়। ফলে তিনি উপলব্ধি করেন কেঁচো সার উৎপাদন হতে পারে বাণিজ্যের একটি খাত। পরে তিনি রীতিমতো কেঁচো সারের কারখানা গড়ে তুলেছেন।

ঝিনাইদহের মহেশ্বরচাঁদা গ্রামের কথাও বলা যেতে পারে। মহেশ্বরচাঁদা গ্রাম থেকে জৈব সার যাচ্ছে দেশের বিভিন্ন প্রান্তে, এমনকি দেশের বাইরেও রপ্তানি হচ্ছে সেখানকার নারীদের উৎপাদিত জৈব সার।

ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলার মোস্তফাপুর গ্রামের প্রায় প্রত্যেক নারীই জৈব সার উৎপাদনে উদ্যোক্তা হয়ে উঠেছেন। গ্রামের প্রতিটি বাড়ির আঙিনা, গোয়ালঘর বা পরিত্যক্ত জায়গা—সব জায়গায় মাটির চাড়ি বসিয়ে উৎপাদন হচ্ছে কেঁচো কম্পোস্ট সার। এতে সৃষ্টি হয়েছে গ্রামীণ নারীদের কর্মসংস্থান, একই সঙ্গে গ্রামবাসী ফিরে পাচ্ছে জমির উর্বরতা, মিলছে বিশুদ্ধ ফসল আর কমছে উৎপাদন খরচ।

এখন সব জেলাতেই কম-বেশি জৈব সার উৎপাদন চলছে। বেড়েছে জৈব সারের ব্যবহারও। সারা পৃথিবীতেই অরগানিক কৃষিপণ্যের চাহিদা বাড়ছে। অরগানিক পণ্যের সবচেয়ে বড় বাজার যুক্তরাষ্ট্র, ইউরোপের জার্মানি ও ফ্রান্সে। আমি যত দূর জানি, বর্তমানে সার্টিফায়েড অরগানিক পণ্য রপ্তানি হচ্ছে বিশ্বের ১৬৪টি দেশে। ফলে অরগানিক পণ্য উৎপাদন ও রপ্তানির ব্যাপক সম্ভাবনা তৈরি হয়েছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণে এখন আমাদের উৎপাদনের পাশাপাশি পরিবেশের কথাও ভাবতে হবে। ভাবতে হবে মাটির কথাও।

আমার প্রায়ই মনে পড়ে রামনিবাস আগরওয়ালের একটি কথা। ২০১০ সালে নীলফামারীর অন্নপূর্ণা জৈব সার কারখানার স্বত্বাধিকারী রামনিবাস আগরওয়াল এক সাক্ষাৎকারে আমাকে বলেছিলেন, ‘মাটি হচ্ছে মা। মাটি বলছে, ‘‘তুমি আমাকে ১০ কেজি বীজ দিলা, ১ মণ সার দিলা, তোমাকে বিনিময়ে কী দিলাম! ৫০ মণ ধান দিলাম, ৫০ মণ নাড়া দিলাম। তুমি কি কখনো চিন্তা করে দেখেছ এটা কোথা থেকে এল? আমার শরীরের গচ্ছিত সম্পদ থেকে তোমাকে দিয়েছি। তুমি এক কাজ করো, ধানটা তুমি নাও, নাড়াটা আমাকে দাও। তুমি তো আমার সন্তান, তোমাকে বাঁচানো আমার কর্তব্য। চিন্তা করছি আমি মরে গেলে তোমার কী হবে! কাজেই তুমি তোমার স্বার্থে আমাকে বাঁচিয়ে রাখো।’’’ কথাটা আমার মনে গেঁথে আছে।

আমাদের দেশের মাটি পলিবিধৌত উর্বরা। তাই কবি বলেছেন, ‘খাঁটি সোনার চেয়েও খাঁটি আমার দেশের মাটি…’। সত্যি, আমার দেশের মাটি সোনার চেয়ে খাঁটি। স্বাধীনতার সময় আমাদের জনসংখ্যা ছিল ৭ কোটি। আর এখন ১৭ কোটি ছাড়িয়ে। এই মাটি থেকেই উৎপাদিত ফসল খেয়ে আমরা বেঁচে আছি।

লেখক: শাইখ সিরাজ – পরিচালক ও বার্তাপ্রধান, চ্যানেল আই।


সর্বশেষ - জাতীয় সংবাদ