1. অন্যরকম
  2. অপরাধ বার্তা
  3. অভিমত
  4. আন্তর্জাতিক সংবাদ
  5. ইতিহাস
  6. এডিটরস' পিক
  7. খেলাধুলা
  8. জাতীয় সংবাদ
  9. টেকসই উন্নয়ন
  10. তথ্য প্রযুক্তি
  11. নির্বাচন বার্তা
  12. প্রতিবেদন
  13. প্রবাস বার্তা
  14. ফিচার
  15. বাণিজ্য ও অর্থনীতি

পাহাড়ি ফুল ঝাড়ুর চাহিদা সারাদেশেই 

নিজস্ব প্রতিবেদক : ইবার্তা টুয়েন্টিফোর ডটকম
সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২৩

সারাদেশেই বাড়ছে রাঙ্গামাটির পাহাড়ি এলাকার ফুল ঝাড়ুর কদর। এসব পাহাড়ি ফুল ঝাড়ু যাচ্ছে ঢাকা-চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলায়। ঝাড়ুর বাজার ভালো হওয়ায় তা বিক্রি করে স্বাবলম্বী হচ্ছেন অনেকে। পাহাড়ি ফুল সংগ্রহ ও ঝাড়ু বানিয়ে বিক্রি করে অনেকে জীবিকানির্বাহ করছেন।

রাঙ্গামাটির কাপ্তাই উপজেলার ব্যবসার প্রাণকেন্দ্র কাপ্তাই ইউনিয়নের জেটিঘাট এলাকা। সেখানে গিয়ে দেখা যায়, কাপ্তাই লেকের নৌ-পথ দিয়ে দুর্গম বিভিন্ন পাহাড়ি অঞ্চল বিশেষ করে কাপ্তাই ও বিলাইছড়ি উপজেলা থেকে আসছে সারি সারি ফুল ঝাড়ু। নৌকা থেকে এসব ফুল ঝাড়ু তোলা হচ্ছে জেটিঘাটে অপেক্ষায় থাকা ট্রাকে।

স্থানীয় শ্রমিক হারুন বলেন, আমরা দীর্ঘ ১০ বছর ধরে এ কাজের সঙ্গে জড়িত। প্রতিবছরই এই মৌসুমে ফুলের ঝাড়ু পরিবহনে কাজ করি। দৈনিক ৫০০ টাকা মজুরিতে ঝাড়ু ট্রাকে তোলার কাজ থাকি। আমরা প্রায় ৩০ জন শ্রমিক এ কাজ করছি। প্রতিদিনই এই নৌ-পথে ফুল ঝাড়ু জেটিঘাটে আসলেও সপ্তাহের শনিবার হাটে বেশি ব্যস্ততা থাকে। এদিন ভোর থেকে শুরু করে রাত পর্যন্ত ঝাড়ু পরিবহন কাজে ব্যস্ত সময় পার করতে হয়।

ফুল ঝাড়ু বিক্রি করতে কাপ্তাই জেটিঘাটে আসা হরিণছড়া এলাকার বাসিন্দা থুইসাপ্র মারমা বলেন, পাহাড়ে প্রাকৃতিকভাবে ফোটা এই ফুল ১০ থেকে ১৫টি একত্র করে আঁটি বেঁধে ঝাড়ু বানানো হয়। সেই ঝাড়ু স্থানীয় বাজারে বিক্রি হয় ১০ থেকে ১৫ টাকায়। বেশ কয়েকবছর ধরে এই ফুল ঝাড়ু বিক্রি করছি।

বিলাইছড়ি উপজেলার ফারুয়া ইউনিয়ন থেকে বাজারে ফুল ঝাড়ু নিয়ে আসা বিপিন তনচংগ্যা বলেন, আমরা পাহাড় থেকে এসব ফুল সংগ্রহ করি। এগুলো চাষ করা হয় না। পাহাড়ে প্রাকৃতিকভাবে এ ফুল জন্মায়। আমরা এগুলো পাহাড় থেকে সংগ্রহ করে এনে রোদে শুকিয়ে আঁটি বেঁধে বাজারে বিক্রির জন্য নিয়ে আসি। এই ফুল ঝাড়ু থেকে প্রতিবছর অনেক টাকা আয় হয়।

চট্টগ্রাম শহরের বিবিরহাট থেকে আসা পাইকারি ফুল ঝাড়ু ব্যবসায়ী রেজাউল করিম জানান, দেশজুড়ে পাহাড়ের ফুল ঝাড়ুর কদর রয়েছে। প্রতিট্রাকে প্রায় তিন হাজার বান্ডেল ঝাড়ু পরিবহন করা যায়। প্রতি বান্ডেল এক থেকে দুই হাজার টাকায় কিনতে হয়। সেগুলো শহরে নিয়ে খুচরা বাজারে বিক্রি করে প্রায় অর্ধলক্ষাধিক টাকা আয় হয়।

কাপ্তাই জেটিঘাটের ট্রাকচালক রহমান আলী বলেন, কাপ্তাইয়ের সঙ্গে সরাসরি শহরে যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় কম পরিশ্রম ও স্বল্পমূল্যে এসব ফুল ঝাড়ু গন্তব্যে পৌঁছানো সম্ভব হয়। পাশাপাশি কাপ্তাই সড়কে নিরাপত্তা পরিস্থিতির উন্নতির ফলে অনেক ঝামেলা থেকে রক্ষা পাওয়া গেছে। সেজন্য দুর্গম পাহাড়ি এলাকা থেকে এসব ফুল ঝাড়ু কাপ্তাই জেটিঘাটে আনা হয় এবং এখান থেকে ঢাকা চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে পাঠানো হয়।


সর্বশেষ - জাতীয় সংবাদ